ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

ফুটবল

জার্মান-ফ্রান্স টুকিটাকি

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, জুলাই ৪, ২০১৪
জার্মান-ফ্রান্স টুকিটাকি

ব্রাজিল বিশ্বকাপের এ আসরের প্রথম কোয়ার্টার ফাইনালে শুক্রবার রাতে মুখেমুখি হচ্ছে তিনবারের চ্যাম্পিয়ান জার্মানির সঙ্গে নিজেদের মাটিতে বিশ্বকাপ জেতা দল ফ্রান্স।

ইতালির মাতেরাজ্জিকে গুতো মেরে খ্যাতি পাওয়া ফ্রান্সের সাবেক দলপতি জিনেদিন জিদানের বিদায়ের (২০০৬) পর এটাই প্রথম সেমিফাইনাল ওঠার লড়াই।

অন্যদিকে জার্মানি চতুর্থবারের মতো সোজা সেমিফাইনালের দিকে যাচ্ছে।

ফ্রান্স-জার্মানির ম্যাচের আগে জেনেনিই দু’দলের ৫ টুকিটাকি


জার্মানি এবং বায়ার্ন মিউনিখের স্ট্রাইকার থমাস মুলার ম্যাচ প্রতি গোল গড় ০.৯। শেষ ১০টি ম্যাচের মধ্যে ৯টিতেই গোল করেছেন তিনি।


মিলারের সতীর্থ মিরাস্লাভ ক্লোসা বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতাদের মধ্যে সাবেক ব্রাজিলিয়ান তারকা খেলোয়াড় রোনাল্ডোর সঙ্গে সমতায় রয়েছেন। দু’জনই করেছেন ১৫টি করে গোল। হতে পারে এই আসরে রোনাল্ডোকে পেছনে ফেলে সবার শীর্ষে উঠে আসবে ক্লোসা।


এ আসরে ফ্রান্সের ৬ জন খেলোয়াড় দলের জন্য ১০টি গোল করেছেন। এর মধ্যে রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার করিম বেনজামা তিনটি গোল করেছেন। এছাড়াও ফ্রান্স দুটি আত্মঘাতী গোল পেয়েছে। এর মধ্যে একটি পেয়েছে হন্ডুরাসের নোয়েল ভেলান্ডারস এবং অন্যটি নাইজেরিয়ার জোসেফ ইয়োবোর কাছ থেকে। ফ্রান্সই প্রথম দল যে কিনা বিশ্বকাপের ৮৪ বছরের ইতিহাসে একই আসরে দুটি আত্মঘাতী গোলে পেল।


আজকের ম্যাচটি যদি অতিরিক্ত সময়ে গড়ায় তাহলে এটাই হবে ২০০৬ সালের পর প্রথম ম্যাচ। ওই ম্যাচে ইতালির কাছে ফ্রান্স টাইব্রেকারে হেরে গিয়েছিলো।


করিম বেনজামা এবং আর্সেনাল স্ট্রাইকার ওলিভার গিরাউডদ মিলে ১৮৭ মিনিট খেলেছেন। যা প্রায় দু’টা ম্যাচের সময় থেকে একটু বেশি। ওই ম্যাচে ফ্রান্স ৫ গোল পেয়েছে। কিন্তু সুইজারল্যান্ডের বিপক্ষের ওই ম্যাচে সব গোলই ৯০ মিনিটের মধ্যে এসেছে যাতে তার একসঙ্গে খেলেছে।

এখন এটাই দেখার বিষয় ফ্রান্সের আক্রমণভাগকে তারা কতটা ভালো ভাবে কাজে লাগাতে পারেন।

শুক্রবার রাত ১০টায় ব্রাজিলের মারাকানা স্টেডিয়ামে মুখোমুখি হবে ফ্রান্স ও জার্মানি।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।