ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ফুটবল

বার্সা-নেইমার চুক্তি ফাঁস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৬
বার্সা-নেইমার চুক্তি ফাঁস ছবি: সংগৃহীত

ঢাকা: বার্সেলোনায় পাড়ি জমানোর পরই নেইমারকে ঘিরে কর ফাঁকি সহ আর্থিক জালিয়াতির অভিযোগে ওঠে আসে! ব্যাপারটি তো পরে আদালত পর্যন্ত গড়ায়। যার সমাধান এখনো পর্যন্ত হয়নি।

এবার বার্সার সঙ্গে নেইমারের চুক্তির বিস্তারিত সব তথ্য ফাঁস করে আলোড়ন ‍তুলেছে ‘ফুটবল লিকস’ ওয়েবসাইট। ন্যু ক্যাম্পে ব্রাজিলিয়ান সেনসেশনের বর্তমান চুক্তিপত্রের খুঁটিনাটি সবকিছুই নাকি প্রকাশিত হয়েছে।

২০১৩ সালে সান্তোস ছেড়ে পাঁচ বছরের চুক্তিতে স্পেনে পাড়ি জমান নেইমার। চুক্তি অনুযায়ী প্রতি মৌসুমে নেইমারের বেতন ৫ মিলিয়ন ইউরো। যদিও তাতে অনেক বোনাস যোগ হওয়ার সুযোগ আছে, যেখানে বর্তমান চুক্তি শেষে তার আয় হবে অন্তত ৪৯.৫ মিলিয়ন ইউরো।

ফাঁস হওয়া ডকুমেন্টে আরো প্রকাশ পায়, সাইনিং বোনাস হিসেবে বাড়তি ৮.৫ মিলিয়ান ইউরো পান নেইমার এবং চুক্তিপত্রে তার বাই-আউট ক্লজ বাবদ ১৯০ মিলিয়ন ইউরো চূড়ান্ত করা হয়েছিল।

ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের দৌড়ে ২০১৫ ব্যালন ডি’অরে ‍তৃতীয় হন নেইমার। চুক্তির শর্ত অনুযায়ী, বার্সা ক্যারিয়ারে মর্যাদাপূর্ণ এ অ্যাওয়ার্ডটি হাতে নিতে পারলে পারলে ৪ লাখ ২৫ হাজার ইউরো লাভ করবেন ব্রাজিলিয়ান অধিনায়ক।

চুক্তিপত্রে আরো অনেক দফা রয়েছে। যেখানে বলা হচ্ছে, বার্সার প্রতিটি লা লিগা জয়ে ৬ লাখ ৩৭ হাজার ইউরো, চ্যাম্পিয়নস লিগে চ্যাম্পিয়ন হলে ৮ লক্ষ ৫০ হাজার ইউরো ও কোপা ডেল রের শিরোপা জন্য সমান ৮ লাখ পঞ্চাশ হাজার ইউরো যাবে নেইমারের পকেটে।

এ মৌসুমেও তিনটি বড় শিরোপায় (ট্রেবল) চোখ রাখছে লুইস এনরিকের শিষ্যরা। গতবারের সাফল্যের পুনরাবৃত্তি করতে পারলে বোনাস হিসেবে ১.৭ মিলিয়ন ইউরো এবং চ্যাম্পিয়নস লিগ ও কোপা দেল রের শিরোপার জিতলে ১০ লাখ ৬২ হাজার পাঁচশ ইউরো পাবেন নেইমার।

ফুটবল লিকস’র ফাঁস করা ডকুমেন্টের ব্যাপারে এখনো কোনো আনুষ্ঠানিক বিবৃতি বা প্রতিক্রিয়া ব্যক্ত করেনি বার্সা।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।