ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

ফুটবল

শাপেকোয়েসনকে সুদামেরিকানার চ্যাম্পিয়ন ঘোষণা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৬
শাপেকোয়েসনকে সুদামেরিকানার চ্যাম্পিয়ন ঘোষণা ছবি:সংগৃহীত

পুরো বিশ্ব ফুটবলকে কাঁদিয়ে কোপা সুদামেরিকানার ফাইনালে খেলতে যাওয়ার পথে মর্মান্তিক এক বিমান দুর্ঘটনায় ব্রাজিলের ক্লাব শাপেকোয়েনসের অধিকাংশ ফুটবলার চলে গেছেন না-ফেরার দেশে। তবে এই ক্লাবটিকেই চ্যাম্পিয়নশিপের ট্রফি এবং প্রাইজমানি দেওয়া হলো। এমনটি নিশ্চিত করেছেন ক্লাবটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ইভান তোজো।

ঢাকা: পুরো বিশ্ব ফুটবলকে কাঁদিয়ে কোপা সুদামেরিকানার ফাইনালে খেলতে যাওয়ার পথে মর্মান্তিক এক বিমান দুর্ঘটনায় ব্রাজিলের ক্লাব শাপেকোয়েনসের অধিকাংশ ফুটবলার চলে গেছেন না-ফেরার দেশে। তবে এই ক্লাবটিকেই চ্যাম্পিয়নশিপের ট্রফি এবং প্রাইজমানি দেওয়া হলো।

এমনটি নিশ্চিত করেছেন ক্লাবটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ইভান তোজো।

দক্ষিণ আমেরিকান ফুটবল সংস্থা কনমেবলের এক বিবৃতি বলা হয়, কনমেবল শাপেকোয়েনসকে কোপা সুদামেরিকানা ২০১৬’র চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করছে। আর ফাইনালের আরেক দল অ্যাতলেটিকো নাসিওনাল এমন উদারতা দেখানোয় তাদের ফেয়ার প্লে অ্যাওয়ার্ড দেওয়া হচ্ছে। ’

এর আগে বিমান দুর্ঘটনায় ১৯ জন ফুটবলারকে হারিয়েছে শাপেকোয়েনস। তিন ফুটবলার বেঁচে থাকলেও তাদের একজনের ডান পা কেটে ফেলতে হয়েছে। হতভাগ্য এই ফুটবলার ছিলেন ক্লাবটির গোলরক্ষক জ্যাকসন ফলম্যান। বেঁচে ফেরা দলটির ডিফেন্ডার অ্যালান রাঁচেলের পিঠে অস্ত্রোপচার করা হয়েছে।

পুরো শহরকে আনন্দের বন্যায় ভাসিয়ে যে ফুটবল দলটা কোপা সুদামেরিকানার ফাইনালে উঠেছিল, বিমান দুর্ঘটনায় অধিকাংশ খেলোয়াড় হারানোয় তাদেরই চ্যাম্পিয়ন ঘোষণা করতে দক্ষিণ আমেরিকা ফুটবল সংস্থাকে (কনমেবল) আহবান জানিয়েছিল ফাইনালে তাদের প্রতিপক্ষ হিসেবে থাকা অ্যাতলেতিকো নাসিওনাল।

আর সবার মতো এই দলটির পাশে এসে দাঁড়াতে চাইছেন আর্জেন্টিনার কিংবদন্তি তারকা ফুটবলার হুয়ান রোমান রিকুয়েলমে। অবসর ভেঙে শুধু রিকুয়েলমে নন, ব্রাজিলের লিজেন্ড রোনালদিনহো শাপেকোয়েনসের দুঃসময়ে দলটির হয়ে খেলতে চাইছেন। এদিকে, ব্রাজিলের বড় বড় অন্যান্য ক্লাবগুলোও বিনা খরচে নিজেদের খেলোয়াড় ধার দিতে চাচ্ছে প্রায় পুরো ফুটবল দলকে হারিয়ে ফেলা শাপেকোয়েনসকে।

ইভান তোজো জানান, ‘আমরা সব ফেডারেশনের সমর্থন পেয়েছি। ব্রাজিল ফুটবল সংস্থা, সিবিএফ; কমমেবল আর ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, ফিফার কাছ থেকে আমরা সমর্থন পেয়েছি। বিশেষ করে আমাদের খুব কাছে থেকে সমর্থন দিয়েছে শাপেকোর জনগন। আমরা এখন আবারো নতুন একটি দল গড়তে চাচ্ছি। শাপেকোর মানুষ ফুটবলকে ভালোবাসে, ফুটবলকে মন থেকে চায়। পরের বছরেই আমরা নতুন দল গড়ার লক্ষ্যে কাজ শুরু করবো। ’

শাপেকোর এমন দুঃসময়ে লিগের শেষ ম্যাচের প্রতিপক্ষ অ্যাতলেতিকো মিনেইরো ম্যাচটি ছেড়ে দেওয়ার কথা জানায়। যদিও ম্যাচটি পিছিয়ে ১১ ডিসেম্বর রাখা হয়েছে। ছয় বছর আগেও শাপেকোয়েনসের ব্রাজিলের চতুর্থ বিভাগে খেলেছে। এবার দুর্দান্ত খেলে দক্ষিণ আমেরিকার দ্বিতীয় প্রধান ক্লাব টুর্নামেন্টের ফাইনালে উঠে এসেছিল।

৮১ আরোহী নিয়ে কলম্বিয়ার প্লেনটি বৈদ্যুতিক সমস্যা এবং ফুয়েল সরবরাহ সঠিকভাবে না হওয়ায় বিধ্বস্ত হয়েছে বলে প্রাথমিক তদন্তে জানা যায়। প্লেনটি বিধ্বস্ত হওয়ার স্থান থেকে মাত্র পাঁচ মাইল দূরত্বে এয়ারপোর্টের অবস্থান ছিলো। লামিয়া বলিভিয়া নামে এলএমআই ২৯৩৩ ফ্লাইটটিতে সাংবাদিকসহ ৭৬ জন নিহত হন। এদের মধ্যে ৬ জনকে জীবিত উদ্ধার করা হলেও পরে হাসপাতালে নেওয়ার পর একজন মারা যান। প্লেনটিতে ২১ জন সাংবাদিক ফুটবল ম্যাচ কাভারেজের জন্য খেলোয়াড়দের সঙ্গে যাচ্ছিলেন।

বাংলাদেশ সময়: ০৯৩১ ঘণ্টা, ০৪ ডিসেম্বর ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।