ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

ফুটবল

বিশ্বকাপে পোল্যান্ড, জয় পেল ইংল্যান্ড-জার্মানি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৩ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৭
বিশ্বকাপে পোল্যান্ড, জয় পেল ইংল্যান্ড-জার্মানি বিশ্বকাপ নিশ্চিত করেছে পোল্যান্ড-ছবি:সংগৃহীত

২০১৮ রাশিয়া বিশ্বকাপে যাওয়ার জন্য যোগ্যতা অর্জনের লড়াইয়ের শেষ রাউন্ডে জয় পেয়েছে পোল্যান্ড, ইংল্যান্ড ও জার্মনির মতো শক্তিশালী দলগুলো। তবে জয় পেয়ে বিশ্বকাপ নিশ্চিত করে ফেলেছে পোলিশরা। আর আগেই নিশ্চিত করা ইংল্যান্ড ও জার্মানি জয় নিয়ে শীর্ষস্থান মজবুত করেছে।

ইউরোপ অঞ্চলে পোল্যান্ডের বিশ্বকাপ নিশ্চিত করার জন্য ড্র হলেই চলতো। তবে রোববার ‘ই’ গ্রুপে ঘরের মাঠে মন্টেনেগ্রোকে ৪-২ গোলে হারিয়ে পাকাপোক্ত করলো দলটি।

ম্যাচের ১৬ মিনিটের মাঝেই স্বাগতিক পোল্যান্ড ২-০তে এগিয়ে যায়। তবে ৭৮ ও ৮৩ মিনিটে দুটি গোল করে সমতা আনে মন্টেনেগ্রো। কিন্তু দুই মিনিট পরই বাছাইপর্বে নিজের ১৬তম গোলটি করে ফের দলকে এগিয়ে দেন রবার্ট লেভান্ডোভস্কি। আর সফরকারীদের ডিফেন্ডার স্তইকোভিচের আত্মঘাতী গোলে জয় নিশ্চিত হয়ে যায় পোলিশদের।

১০ ম্যাচে আট জয় ও এক ড্রয়ে ২৫ পয়েন্ট পেয়েছে পোল্যান্ড।

একই গ্রুপের আরেক ম্যাচে রোমানিয়ার বিপক্ষে নিজেদের মাঠে ১-১ গোলে ড্র করেছে ডেনমার্ক। ২০ পয়েন্ট নিয়ে তারা রানার্সআপ হয়েছে।

এদিকে ‘এফ’ গ্রুপ ইংল্যান্ড নিজেদের অষ্টম জয় তুলে নিয়েছে। স্ট্রাইকার হ্যারি কেনের ২৭ মিনিটে পেনাল্টি থেকে করা একমাত্র গোলে লিথুয়ানিয়াকে ১-০ গোলে হারিয়েছে গ্যারেথ সাউথগেটের দল। কোনো ম্যাচ না হারা ইংল্যান্ডের পয়েন্ট ২৬।

‘এফ’ গ্রুপের আরেক ম্যাচে ঘরের মাঠে মাল্টাকে ৩-০ গোলে হারিয়েছে স্লোভাকিয়া। ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে বাছাইপর্ব শেষ করলো দলটি। স্কটল্যান্ডের পয়েন্টও সমান, তবে গোল ব্যবধানে পিছিয়ে তারা।

বাছাইপর্বের শতভাগ সাফল্যের ধারা ধরে রেখেছে জার্মানি। ‘সি’ গ্রুপে শেষ রাউন্ডে ঘরের মাঠে আজারবাইজানকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে ডিফেন্ডিং বিশ্বকাপ চ্যাম্পিয়নরা। ১০ ম্যাচের সবকটিতে জেতা জোকিয়াম লো’র শীর্ষদের পয়েন্ট ৩০।

এই গ্রুপের আরেক ম্যাচে নরওয়ের মাঠে ১-০ গোলে হেরে গেছে গ্রুপ রানার্সআপ উত্তর আয়ারল্যান্ড। তাদের পয়েন্ট ১৯।

উয়েফা অঞ্চল থেকে বাছাইপর্ব শেষে নয় গ্রুপের সেরা নয়টি দল সরাসরি বিশ্বকাপে খেলবে। বাকি সেরা আট রানার্সআপ খেলবে প্লে-অফ। তার মধ্যে থেকে সেরা চার দল পাবে রাশিয়া বিশ্বকাপে খেলার টিকিট।

বাংলাদেশ সময়: ০৯৪৬ ঘণ্টা, ০৯ অক্টোবর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।