ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

ফুটবল

বিশ্বসেরারা কি পারবেন বিশ্বকাপ খেলতে?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩০ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৭
বিশ্বসেরারা কি পারবেন বিশ্বকাপ খেলতে? বিশ্বসেরারা কি পারবেন বিশ্বকাপ খেলতে?-ছবি:সংগৃহীত

বর্তমান বিশ্বে তথা তর্কসাপেক্ষে এখন পর্যন্ত বিশ্বের সেরা স্ট্রাইকার হিসেবে নিজেদের নাম লিখিয়েছেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। বলা যায় গত এক দশকে তাদের ছাড়িয়ে যেতে পারেনি অন্য কোনো ফুটবলার। শেষ নয়বার বিশ্বসেরার তকমা ব্যালন ডি’অর ভাগাভাগি করে নিয়েছেন এ দু’জন।

তবে প্রশ্ন উঠে গেছে বিশ্বসেরাদের কপালে বিশ্বকাপ শিরোপা দূরের কথা বিশ্বকাপের মঞ্চে কি যাওয়া হচ্ছে? কেননা তাদের জাতীয় দল আর্জেন্টিনা ও পর্তুগাল বিশ্বকাপ বাছাইপর্বে রয়েছে খাদের কিনারায়।

সমীকরণটা খুব কঠিন করে ফেলেছে মেসির দেশ আর্জেন্টিনা।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে একের পর এক বাজে পারফরম্যান্সে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নরা হতাশার মধ্যদিয়ে যাচ্ছে। তবে সুযোগ রয়েছে শেষ রাউন্ডের ম্যাচে। যেখানে তাদের বাঁধা হয়ে দাঁড়াতে পারে ইকুয়েডর।

বুধবার বাংলাদেশ সময় ভোর সাড়ে পাঁচটায় বিশ্বকাপ থেকে বাদ পড়ার শঙ্কায় থাকা আর্জেন্টিনা তাদের মহাগুরুত্বপূর্ণ ম্যাচ খেলবে ইকুয়েডরের মাঠে। তবে ইকুয়েডরের মাঠে নাকি আলবেসেলিস্তারা ২০০১ সালের পর জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি। কিন্তু জয় ছাড়া আর কোনো বিকল্প নেই জর্জ সাম্পাওলির শিষ্যদের।

সরাসরি ২০১৮ রাশিয়া বিশ্বকাপের টিকিট পেতে বাছাইপর্বের শেষ রাউন্ডে আর্জেন্টিনার শুধু জিতলেই চলবে না, তাকিয়ে থাকতে হবে ব্রাজিল-চিলি ম্যাচের দিকেও। চিলি জিততে না পারলে ২৫ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে থাকা আর্জেন্টিনা শেষ ম্যাচে জিতে কলম্বিয়া (২৬) ও পেরুকে (২৫) টপকে শীর্ষ চারে থেকে সরাসরি বিশ্বকাপ খেলার টিকিট পাবে।

দক্ষিণ আমেরিকা থেকে সেরা চার দল সরাসরি খেলবে আগামী বছরের বিশ্বকাপে। পঞ্চম দলটির সুযোগ পেতে হলে প্লে-অফ খেলে জিততে হবে ওশানিয়া অঞ্চলের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের বিপক্ষে।

এদিকে, বিশ্বকাপে সুযোগ পেতে আর্জেন্টিনারও কিছু করণীয় আছে। শেষ রাউন্ডে তাদের উপরে থাকা দুই দল পেরু ও কলম্বিয়া বুধবার একই সমযে মুখোমুখি হবে। এই ম্যাচ ড্র হলে আর আর্জেন্টিনা ইকুয়েডরকে হারাতে পারলে সরাসরিই পাবে রাশিয়ার টিকিট।
আর আর্জেন্টিনার জয়ে পেরু ও কলম্বিয়ার মধ্যে যারা হারবে তারা চলে যাবে আর্জেন্টিনার নিচে। ফলে অন্য সব ম্যাচে যে ফলই হোক না কেন আর্জেন্টিনা জিততে পারলে অন্তত পঞ্চম স্থানে থেকে পাবে প্লে-অফ খেলার সুযোগ।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের শীর্ষস্থানধারী ব্রাজিলের পয়েন্ট ৩৮। দ্বিতীয় স্থানে থাকা উরুগুয়ের পয়েন্ট ২৮। ২৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে চিলি।

এদিকে ভালো ‍অবস্থানে নেই মেসির চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদোর দেশ পর্তুগালও। ৯ ম্যাচে আট জয়ে ২৪ পয়েন্ট নিয়ে উয়েফা অঞ্চলে ‘বি’ গ্রুপের দ্বিতীয় স্থানে আছে পর্তুগিজরা। তবে শতভাগ জয়ের ধারা ধরে রেখেছে একই গ্রুপের শীর্ষে থাকা সুইজারল্যান্ড। ২৭ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষস্থান ধরে রেখেছে সুইসরা।

বুধবার বাংলাদেশ সময় রাত পৌনে একটায় ঘরের মাঠে সুইজারল্যান্ডের মুখোমুখি হবে পর্তুগাল। সরাসরি বিশ্বকাপে উঠতে ওই ম্যাচে জয়ের বিকল্প নেই রোনালদোদের। ইউরোপ থেকে বাছাইপর্বের ৯ গ্রুপের সেরা ৯ দল সরাসরি বিশ্বকাপে খেলবে। বাকি সেরা আট রানার্সআপ খেলবে প্লে-অফ। তার মধ্যে থেকে চার দল পাবে রাশিয়া বিশ্বকাপে খেলার টিকিট।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ০৯ অক্টোবর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।