ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

ফুটবল

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় নেইমার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৬ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৭
ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় নেইমার ছবি: সংগৃহীত

২০১৭ ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকার প্রথম পাঁচজনের নাম প্রকাশ করেছে ফ্রেঞ্চ সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’। অনুমিতভাবেই বর্ষসেরার লড়াইয়ে জায়গা করে নিয়েছেন ব্রাজিলিয়ান সেনসেশন নেইমার। প্রথম ঘোষণায় সবচেয়ে ফেভারিট ক্রিস্টিয়ানো রোনালদোর নাম নেই। অপেক্ষায় আছেন আরেক প্রবল প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি।

সোমবার (৯ অক্টোবর) ধাপে ধাপে ৩০ জনের পূর্ণাঙ্গ সংক্ষিপ্ত তালিকা জানিয়ে দেওয়া হবে। নিজেদের অফিসিয়াল টুইটার পেজে প্রাথমিকভাবে পাঁচজনের নাম ঘোষণা করেছে ‘ফ্রান্স ফুটবল’।

বার্সেলোনা ছেড়ে পিএসজিতের পাড়ি জমানো নেইমারের সঙ্গে আছেন জুভেন্টাসের আজেন্টাইন তারকা পাওলো দিবালা, চেলসির ফ্রেঞ্চ মিডফিল্ডার এনগোলো কান্তে। রিয়াল মাদ্রিদের দু’জন মর্যাদাপূর্ণ তালিকায় নাম লিখিয়েছেন। ব্রাজিলিয়ান লেফটব্যাক মার্সেলো ও ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মডরিচ। উল্লেখ্য, ২০১৫ ফিফা ব্যালন ডি’অরে তৃতীয় স্থানে ছিলেন নেইমার।

নির্বাচিত আন্তর্জাতিক সাংবাদিকদের ভোটের মাধ্যমে বিজয়ী নির্ধারণ করা হবে। এখন আর জাতীয় দলের অধিনায়ক ও কোচদের ভোট দেওয়ার সুযোগ নেই। গত বছর ফিফার সঙ্গে আর চুক্তি নবায়ন করেনি ‘ফ্রান্স ফুটবল’। ভেঙে যায় ‘ফিফা ব্যালন ডি’অর’। আলাদাভাবে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ নামে বছরের সেরা খেলোয়াড়কে পুরস্কৃত করে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। ইতোমধ্যেই ২৪ জনের প্রাথমিক লিস্ট থেকে প্রকাশিত তিনজনের চূড়ান্ত তালিকায় আছেন গতবারের বিজয়ী রোনালদো, মেসি ও নেইমার।

গত বছর ২০০৯ সালের পর আবারো এককভাবে ব্যালন ডি’অর অ্যাওয়ার্ড শুরু করে ‘ফ্রান্স ফুটবল’। টানা দ্বিতীয় সব মিলিয়ে পঞ্চমবারের মতো সেরার আসনে বসার পথে পরিষ্কার ফেভারিট রোনালদো। ছুঁয়ে ফেলবেন একক অ্যাওয়ার্ডের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার আর্জেন্টাইন আইকন মেসিকে।

রিয়াল মাদ্রিদের হয়ে পর্তুগিজ সুপারস্টারের গত মৌসুমটা কেটেছে স্বপ্নের মতো। দীর্ঘ সময় পর লা লিগা পুনরুদ্ধারের পাশাপাশি ব্যাক-টু-ব্যাক ইউরোপ শ্রেষ্ঠত্বের আসর চ্যাম্পিয়নস লিগ জয় করেন সিআর সেভেন। এরই মধ্যে টানা দ্বিতীয়বার উয়েফা বর্ষসেরা (২০১৬-১৭ সিজন) হয়েছেন ৩২ বছর বয়সী রোনালদো।

প্রসঙ্গত, গত বছরও দু’ঘণ্টা অন্তর পৃথক ছয়টি ঘোষণায় ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছিল ফ্রান্স ফুটবল। তারই ধারাবাহিকতায় এবার প্রথম পাঁচজনের নাম জানিয়ে দিয়েছে। পরের ঘোষণায় কাদের নাম থাকছে সেটিই এখন দেখার বিষয়!

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ৯ অক্টোবর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।