ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

ফুটবল

শিষ্যদের মেসির লেভেলে খেলার ডাক সাম্পাওলির

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৭
শিষ্যদের মেসির লেভেলে খেলার ডাক সাম্পাওলির ছবি: সংগৃহীত

ইকুয়েডরের মাঠে বাঁচামরার ম্যাচে আর্জেন্টিনা স্কোয়াডকে লিওনেল মেসির সঙ্গে মানিয়ে নেওয়ার চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন জর্জ সাম্পাওলি। আর্জেন্টাইন কোচের বিশ্বাস, দলের সবাই মেসির লেভেলে পৌঁছাতে পারলে বিশ্বকাপ বাছাইপর্বের ‘মাস্ট উইন’ ম্যাচ ভালোভাবেই পার করতে পারবে আলবিসেলেস্তেরা।

বাছাইপর্বের শেষ ম্যাচে জয় পেলেই ২০১৮ ওয়ার্ল্ডকাপের দৌড়ে টিকে থাকবে আর্জেন্টিনা। ইকুয়েডরকে হারাতে না পারলে অন্য ম্যাচগুলোর ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে।

 মেসির বিশ্বকাপ স্বপ্ন বাঁচানোর ম্যাচ

কিন্তু শুধুমাত্র মেসির দুর্দান্ত নৈপুণ্যের ওপর নির্ভর করলে চলবে না বলে মনে করেন সাম্পাওলি। বাছাইপর্বে মেসিবিহীন আট ম্যাচে (এর মধ্যে সহকারী রেফারির সঙ্গে বাজে আচরণ করায় চার ম্যাচের নিষিধাজ্ঞা রয়েছে) মাত্র ৭ পয়েন্ট পেয়েছে গতবারের রানার্সআপরা।

অন্যদিকে মেসির উপস্থিতিতে ৯ ম্যাচে এসেছে ১৮ পয়েন্ট। বোঝাই যাচ্ছে, তার ওপর কতটা নির্ভরশীল টিম। এটিকেই নেতিবাচক চোখে দেখছেন কোচ। ইতিবাচক ফলাফল পেতে হলে সবাইকেই নিজ নিজ অবস্থান থেকে সেরাটা ঢেলে দেওয়ার ডাক দিয়েছেন তিনি।

সাম্পাওলির অধীনে বাছাইপর্বে এখনো জয়ের দেখা পায়নি আর্জেন্টিনা। সম্ভাব্য ৯ পয়েন্টের মধ্যে টানা তিন ড্রয়ে মাত্র তিন পয়েন্ট এসেছে। এর প্রভাব পড়েছে পয়েন্ট টেবিলে। ছয়ে নেমে বাছাইপর্ব থেকেই বিদায়ের শঙ্কায় দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

তাই ইকুয়েডরের মাঠে জয় ভিন্ন কিছুই চিন্তা করছেন না চাপের মুখে থাকা সাম্পাওলি। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এই তিন ম্যাচে (সাম্পাওলির অধীনে) আমি অবিশ্বাস্য মেসিকে দেখেছি-প্রতিজ্ঞাবদ্ধ, গতিময় প্রেসিং। যদি আমরা মেসির লেভেলে থাকতে পারি এই ম্যাচটি (ইকুয়েডর) খুবই ভালোভাবে শেষ হবে। ’

‘খেলোয়াড়দের কাছে আমার ম্যাসেজ হচ্ছে তাদের হাতে একদিকে ‍উচ্চতা (কিটো স্টেডিয়াম), ইকুয়েডর, চ্যালেঞ্জ ও গোল মিস। কিন্তু অন্যদিকে আমাদের আছে নিজেদের ওপর বিশ্বাস, আমাদের খেলোয়াড় এবং বিশ্বকাপের জন্য ৯০ মিনিট খেলোর সুযোগ। ’-যোগ করেন সাম্পাওলি।

এডগার্দো বাউজার স্থলাভিষিক্ত হওয়া সাম্পাওলি আরও বলেন, ‘আমাদের আছে মেসি, ভিন্ন সব অপশন এবং ‍গুরুত্বপূর্ণ কথা হচ্ছে গত দুই ম্যাচে আমরা ২৮টি গোলের সুযোগ তৈরি করেছি। ’

ইকুয়েডরের বিপক্ষে সাম্পাওলির প্রত্যাশা পিএসজি উইঙ্গার অ্যাঞ্জেল ডি মারিয়া নিজের ছায়া থেকে বেরিয়ে এসে আলো ছড়াবেন। সাবেক রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার ইউনাইটেড তারকাকে ক্লাব ফুটবলে এ মৌসুমে মাত্র পাঁচটি ম্যাচে দেখা গেছে। কিন্তু তারপরও ২৯ বছর বয়সী পরীক্ষিত শিষ্যের ওপর পূর্ণ আস্থা রাখছেন সাম্পাওলি।

চাপের মুখে ডি মারিয়া সেরাটা উজাড় করে দেবেন বলে আত্মবিশ্বাসী তিনি, ‘ডি মারিয়া আর্জেন্টিনার শীর্ষ খেলোয়াড়। গত ম্যাচের পারফরম্যান্স ছাড়া সে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ উইঙ্গার হিসেবে বিবেচিত। বর্তমান পরিস্থিতিতে এ ধরনের ম্যাচে সে এমন একজন খেলোয়াড় যাকে আমাকে অবশ্যই বিবেচনা করতে হবে। ’

অত্যধিক আকাঙ্ক্ষায় আর্জেন্টিনা নিজেদের বিপক্ষে খেলছে বলেও মনে করেন সাম্পাওলি, ‘আমরা এখন যে দুরবস্থার অভিজ্ঞা নিচ্ছি এটা খেলোয়াড়দের বিশ্বকাপে যাওয়ার তাড়নার সঙ্গে যুক্ত। এই অধিক বাসনার কারণে তারা নিজেদের বিপক্ষেই খেলছে। ’

আগামী বছর রাশিয়ায় থাকার ব্যাপারে আত্মবিশ্বাসী সাম্পাওলি, ‘এই অবস্থায় দল যদি জেতে এমনকি তারা এটি প্রত্যাশা না করলেও আমি খুশি হবো। বাছাইপর্ব উত্তীর্ণ হওয়া অর্জিত হবে বলে আমি আত্মবিশ্বাসী, আর্জেন্টিনার তা প্রাপ্য। ’

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ১০ অক্টোবর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।