ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

ফুটবল

শেখ রাসেলকে বিদায় করে ফাইনালে বসুন্ধরা কিংস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৭ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৮
শেখ রাসেলকে বিদায় করে ফাইনালে বসুন্ধরা কিংস শেখ রাসেলকে হারানোর পর বসুন্ধরা কিংসের খেলোয়াড়দের স্বস্তি -ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফেডারেশন কাপের প্রথম আসরেই চমক দেখিয়ে যাচ্ছে নবাগত বসুন্ধরা কিংস। সেমিফাইনালে সাবেক চ্যাম্পিয়ন শেখ রাসেলকে তৌহিদুল আলম সবুজের অতিরিক্ত সময়ের গোলে ১-০ ব্যবধানে হারিয়ে ফাইনালে পা রেখেছে একঝাঁক তারকাখচিত ঘরোয়া ফুটবলের নতুন পরাশক্তি এই দলটি।

মঙ্গলবার (২০ নভেম্বর) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল ৫টায় দ্বিতীয় সেমিফাইনালে মাঠের লড়াইয়ে নামে বসুন্ধরা কিংস ও শেখ রাসেল ক্রীড়াচক্র।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ও গতিময় ফুটবল উপহার দিয়েছে নবাগত বসুন্ধরা কিংস।

১০ মিনিটের ম‌ধ্যে রচনা করেছে চারটি ধারালো আক্রমণ।  

প্রথমার্ধের নবম মিনিটে নিশ্চিত গোলবঞ্চিত হয় বসুন্ধরা কিংস। শেখ রাসেলের ডি-বক্সের ভেতরে বল পেয়ে সুফিলের নেয়া শট শেখ রাসেল গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা রুখে দেন। ফিরতি বলে মাসুক মিয়া জনির নেয়া শট শেখ রাসেলের নাইজেরিয়ান ডিফেন্ডার আলিসনের গায়ে লেগে ফেরত আসলে অবধারিত গোল বঞ্চিত হয় বসুন্ধরা কিংস।

জনির জয়সূচক গোলের পর বসুন্ধরা কিংসের অধিনায়ক কলিনদ্রেসের সস্তি-ছবি: শোয়েব মিথুনদ্বিতীয় সুবর্ণ সুযোগটি এসেছিলে ২৩তম মিনিটে। বক্সের বাঁদিক দিয়ে বল নিয়ে রক্ষণভাগকে ফাঁকি দিয়ে বারের একেবারে সামনে ঢুকে পড়েছিলেন কিংসের মিডফিল্ডার ইব্রাহীম। শটও নিয়েছিলেন জালে। কিন্তু সেখানে দেয়াল হয়ে দাঁড়ান খোদ গোলরক্ষক নিজেই। মুহুর্মুহু আক্রমণে বারবার প্রতিপক্ষের রক্ষণভাগ ভাঙতে চেয়েছে দুর্দান্ত বসুন্ধরা কিংস।  

পক্ষান্তরে শেখ রাসেল ছিলে অনেকটাই নিস্প্রভ। ৬ মিনিটে উজবেক ফরোয়ার্ড আজিজভ আলিসেরের গোলমুখে নেয়া শটটি ছাড়া আর একটিও পরিকল্পিত আক্রমণ রচনা করতে পারেনি সাবেক চ্যাম্পিয়নরা। প্রথমার্ধের পুরো সময়টিই তাদের অগোছালো ও ছন্নছাড়া মনে হয়েছে। যার খেসারতস্বরুপ গোলশূন্য ড্র নিয়ে যেতে হয় প্রথমার্ধের বিরতিতে।

প্রিয় দলকে সমর্থন দিতে গ্যালারীতে হাজির বসুন্ধরা কিংসের সমর্থকদের একাংশ-ছবি: শোয়েব মিথুনদ্বিতীয়ার্ধের শুরুতেও কিংসের দাপট। তবে গোলের দেখাই পাচ্ছিলো না দলটি। ৫৪তম মিনিটে গোলবারের ডান দিক দিয়ে মাসুক মিয়া জনির ক্রসে ডি-বক্সের ভেতর থেকে ঠিক গোলমুখের সামনে থেকে জালে বল জড়াতে ব্যর্থ হন ইমন মাহমুদ।

ম্যাচের ৬০তম মিনিট অতিবাহিত হওয়ার পর অবশ্য কিছুটা সময় দাপুটে ফুটবল খেলেছে শেখ রাসেল ক্রীড়া চক্র। বেশ গোছালো কয়েকটি আক্রমণের পসরা সাজিয়ে কিংস সীমানায় আঘাত হেনেছে। যদিও দলটির রক্ষণদুর্গে তাদের প্রতিটি প্রচেষ্টাই নস্যাৎ হয়ে গেছে।

ম্যাচের বয়স তখন ৮৪ মিনিট, এবারও দুঃখজনকভাবে গোলবঞ্চিত হয় বসুন্ধরা কিংস। ডি-বক্সের ভেতর থেকে কিংসের ফুটবলার জর্জ ব্লাসের নেয়া ডান পায়ের শট ক্রসবারে লেগে ফিরে আসলে আরেকবার নিশ্চিত গোলবঞ্চিত হয় অদম্য দলটি।

শেখ রাসেলের গোলমুখে বসুন্ধরা কিংসের আক্রমণ-ছবি: শোয়েব মিথুনএমন আধিপত্য বজায় রেখেই দ্বিতীয়ার্ধের খেলা শেষ করে বসুন্ধরা কিংস। কিন্তু ফলাফল সেই গোলশূন্য ড্র। ফলশ্রুতিতে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়ের প্রথম সুযোগটি অবশ্য শেখ রাসেল শিবিরেই ধরা দেয়। ১০২তম মিনিটে বক্সের ডান দিক দিয়ে বারের কিছুটা দূর থেকে জালে শট নিয়েছিলেন রাফায়েল। কিন্তু বল চলে যায় বারের বেশ ওপর দিয়ে।

এরপরের সুযোগটি ধরা দেয় বসুন্ধরা কিংস শিবিরে। তবে এবার আর ভুল নয়, নিখুঁত শটে লক্ষ্যভেদ। ১১৮তম মিনিটে বিশ্বকাপের কোস্টারিকান তারকা ড্যানিয়েল ক‌লি‌নদ্রেসের দুরপাল্লার শট বারে লেগে ফিরে এলে ফিরতি শটে বল জালে জড়িয়ে বসুন্ধরা কিংসকে ১-০ গোলে এগিয়ে দেন সবুজ।

ম্যাচের একমাত্র গোলদাতা সবুজকে ঘিরে সতীর্থদের উল্লাস-ছবি: শোয়েব মিথুনম্যাচে ওই একমাত্র গোল শেষ পর্যন্ত ধরে রেখে প্রথমবারের মতো ফেডারেশন কাপের ফাইনালে উঠে যায় নবাগত বসুন্ধরা কিংস।

এবারের আসরে নবাগত বসুন্ধরার অভিষেক হয়েছে দুর্দান্তভাবে। নিজেদের প্রথম ম্যাচেই তারা ১০বারের চ্যাম্পিয়ন ঢাকা মোহামেডানকে হারিয়েছে। এরপরের দুই ম্যাচে শেখ জামাল ও নোফেলের সঙ্গে ম্যাচ ড্র করে কোয়ার্টার ফাইনালে রাখে দলটি। কোয়ার্টার ফাইনালের প্রতিদ্বন্দ্বী বিজেএমসিকে হারিয়ে সেমিফাইনালে শেখ রাসেলের মুখোমুখি হয়েছে তারা।

অন্যদিকে সেমিফাইনালে উঠার গ্রুপ পর্বে পথে মুক্তিযোদ্ধা ও আবাহনীকে হারায় শেখ রাসেল। আর কোয়ার্টার ফাইনালে তাদের কাছে পরাজিত হয় চট্টগ্রাম আবাহনী।

এদিকে আরেক সেমিফাইনালে সোমবার (১৯ নভেম্বর) শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে হারিয়ে ফাইনালে উঠেছে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড।  

আগামী ২৩ নভেম্বর ফাইনাল ম্যাচে আবাহনীর বিপক্ষে মাঠে নামবে বসুন্ধরা কিংস।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৮
এইচএল/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।