ঢাকা, সোমবার, ১১ কার্তিক ১৪২৭, ২৬ অক্টোবর ২০২০, ০৮ রবিউল আউয়াল ১৪৪২

ফুটবল

আয়াক্সের ডেস্ট এখন কোম্যানের বার্সেলোনায়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, অক্টোবর ১, ২০২০
আয়াক্সের ডেস্ট এখন কোম্যানের বার্সেলোনায় বার্সায় যোগ দিয়েছেন সের্জিনো ডেস্ট/ছবি: সংগৃহীত

আয়াক্সের সের্জিনো ডেস্টকে আগেই ক্যাম্প ন্যুয়ে ডেকে এনেছিল বার্সেলোনা। শেষ হয়েছিল স্বাস্থ্য পরীক্ষা।

এবার শেষ হলো বাকি আনুষ্ঠানিকতাও। অর্থাৎ এখন থেকে বার্সার জার্সিতেই দেখা যাবে ডাচ বংশোদ্ভুত এই মার্কিন ডিফেন্ডফারকে।

বৃহস্পতিবার (১ অক্টোবর) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে বার্সেলোনা।  

সম্প্রতি উলভসে পাড়ি জমানো নেলসন সেমেদোর বিকল্প হিসেবেই ডেস্টকে আনা হয়েছে। কোম্যানের দলে রাইট-ব্যাক কিংবা লেফট-ব্যাক যেকোনো এক ভূমিকায় দেখা যাবে তাকে।

ডেস্টকে কিনতে ২১ মিলিয়ন ইউরো খরচ করেছে কাতালান জায়ান্টরা। সঙ্গে বোনাস হিসেবে যোগ হবে আরও ৫ মিলিয়ন ইউরো। চুক্তির মেয়াদ ৫ বছর। তার জন্য ৪০০ মিলিয়ন ইউরোর বিশাল রিলিজ ক্লজের ব্যবস্থাও রাখা হয়েছে।

ডেস্টকে কেনার ক্ষেত্রে বার্সার মূল প্রতিদ্বন্দ্বী ছিল বায়ার্ন মিউনিখ। কিন্তু আয়াক্সের সঙ্গে বার্সার ঘনিষ্ঠ সম্পর্ক এই রাইট-ব্যাককে ক্যাম্প ন্যুয়েই নিয়ে গেল। তবে এই চুক্তি স্বাক্ষরে সবচেয়ে বড় ভূমিকা ছিল বার্সার নতুন কোচ রোনাল্ড কোম্যান। দায়িত্ব নেওয়ার পর থেকেই ডেস্টের দিকে নজর দেন তিনি।

ডেস্ট ফুটবলার হিসেবে বেড়ে উঠেছেন আয়াক্স একাডেমিতে। ২০১৯ সালে ডাচ চ্যম্পিয়নদের সিনিয়র জার্সিতে অভিষেক হয় তার। জন্ম নেদারল্যান্ডসে হলেও তিনি খেলেছেন যুক্তরাষ্ট্রের যুব ও সিনিয়র লেভেলে। ২০১৯ সাল থেকে যুক্তরাষ্ট্র জাতীয় দলের নিয়মিত সদস্য তিনি।  

এর আগে ডাচ কোচ স্বদেশি ফরোয়ার্ড মেমফিস ডিপে’কে ক্যাম্প ন্যুয়ে আনার চেষ্টা করেছিলেন, এমন গুঞ্জন শোন গিয়েছিল। অবশ্য ২৬ বছর বয়সী তারকার বার্সায় আসার আলোচনা এখনও শেষ হয়ে যায়নি। ডিপের সঙ্গে চুক্তির ব্যাপারে তার ক্লাব লিওঁ একটা ডেডলাইনও দিয়েছে।

বার্সায় ডাচ নির্ভর দলে পরিণত করার সব ব্যবস্থাই পাকা করতে চান কোম্যান। ইতোমধ্যে বার্সায় আছেন আয়াক্সের সাবেক মিডফিল্ডার ফ্রাঙ্কি ডি ইয়ং। কোম্যানের অধীনে নেদারল্যান্ডসের জাতীয় দলের হয়েও খেলেছেন তিনি। আয়াক্সের সাবেক কোচের কাছে ডিপেও ছিলেন নির্ভরযোগ্য তারকা।  

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa