ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বর্ণবাদের অভিযোগে নেইমারদের ম্যাচ পণ্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২০
বর্ণবাদের অভিযোগে নেইমারদের ম্যাচ পণ্ড ছবি: সংগৃহীত

খেলা মাঠে গড়ানোর মিনিট পনেরো পরের ঘটনা।  বর্ণবাদের অভিযোগ তুলে মাঠ ছাড়লেন ইস্তানবুল বাসাকসেহিরের খেলোয়াড়রা।

তাদের সঙ্গে মাঠ ছাড়লেন পিএসজির নেইমার-এমবাপ্পেরাও। ফলে পণ্ড হয়ে গেল জমজমাট এক ম্যাচ।  

ঘরের মাঠ পার্ক দেস প্রিন্সেসে মঙ্গলবার রাতে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ম্যাচে ইস্তানবুল বাসাকসেহিরের মুখোমুখি হয়েছিল পিএসজি। কিন্তু ম্যাচের চতুর্দশ মিনিটে টাচলাইনে দাঁড়িয়ে তর্ক করায় তুরস্কের দলটির সহকারী কোচ পিঁয়েরে ওয়েবোকে লাল কার্ড দেখান চতুর্থ রেফারি।

লাল কার্ড দেখার পর চতুর্থ রেফারির বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ তোলেন কামেরুনের সাবেক স্ট্রাইকার ওয়েবো। তার সঙ্গে সুর মেলান সফরকারীদের অন্য স্টাফ ও খেলোয়াড়রা। ফলে উত্তপ্ত হয়ে উঠে মাঠ। পরিস্থিতি সামাল দিতে দুই দলের প্রধান কোচ আসরে নামলেও কাজ হয়নি।  

আলোচনায় সমাধান না মিললে রোমানিয়ান চতুর্থ রেফারি সেবাস্তিয়ান কোলেসকুকে গালাগাল দিতে দিতে মাঠ ছাড়েন বাসাকসেহিরের খেলোয়াড়রা। কিছুক্ষণ পর মাঠ ছাড়েন নেইমার-এমবাপ্পেরাও।  পরে ম্যাচটি স্থগিত করা হয়।  

ইস্তানবুল অবশ্য সেবাস্তিয়ান কোলেসকুর বদলে ডাচ রেফারি ওভিদিউ হেইগেনকে দিয়ে ম্যাচ পরিচালনার অনুরোধ জানিয়েছিল। কারণ তাদের অভিযোগ, ওয়েবোকে 'নিগ্রো' বলে ডেকেছিলেন কোলেসকু। পরে ওয়েবো বলেন, 'আমরা একটি ফাউলের বিরোধিতা করছিলাম। বেঞ্চে আমরা চার বা পাঁচজন ছিলাম এবং চতুর্থ রেফারি বলেন, "ওই কালো লোকটাকে বের করো"। এটা অবিশ্বাস্য ঘটনা। '

নিজ দলের সহকারী কোচের পাশে দাঁড়ান ইস্তানবুলের সেনেগালিজ ফরোয়ার্ড ডেম্বা বা। চতুর্থ রেফারির মন্তব্যের প্রতিবাদে খেলোয়াড়দের মধ্যে তিনিই সবার আগে সরব হন। তিনি বলে ওঠেন, 'কেন তোমার "কালো লোক" শব্দটা ব্যবহার করতে হলো? শ্বেতাঙ্গদের ক্ষেত্রে তুমি কখনোই এমনটা করতে না। ' পরে খেলোয়াড়দের মাঠ ছেড়ে যাওয়ার ক্ষেত্রেও নেতৃত্ব দিতে দেখা যায় তাকে।

স্থগিত ম্যাচটি বুধবার বাংলাদেশ সময় রাত ১১-৫৫ মিনিটে ফের মাঠে গড়াবে। তবে সেই সঙ্গে ইউরোপীয় ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা জানিয়েছে, এই ঘটনার তদন্ত করা হবে।

এদিকে ম্যাচ স্থগিত হলেও পিএসজির কপাল খুলে গেছে। রাতের আরেক ম্যাচে লাইপজিগের কাছে ৩-২ গোলে ম্যানচেস্টার ইউনাইড হেরে যাওয়ায় শেষ ষোলোয় পাড়ি দিয়েছে টমাস টুখেলের দল। যদিও ম্যানইউ ও পিএসজির পয়েন্ট সমান (৯)। তবু মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় এক ম্যাচ কম খেলেই পরের রাউন্ডে উঠে গেছে ফরাসি চ্যাম্পিয়নরা।

বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২০
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।