ঢাকা, বৃহস্পতিবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

স্থগিত হওয়া আর্জেন্টিনা-ব্রাজিলের সেই ম্যাচ বাতিল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
স্থগিত হওয়া আর্জেন্টিনা-ব্রাজিলের সেই ম্যাচ বাতিল

ব্রাজিল-আর্জেন্টিনার মধ্যকার বিশ্বকাপ বাছাই পর্বের স্থগিত হওয়া সেই ম্যাচ বাতিল করা হয়েছে। এমনটা নিশ্চিত করেছে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন।

কাতার বিশ্বকাপের লাতিন আমেরিকান যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও আর্জেন্টিনা। গত বছর ৫ সেপ্টেম্বর এই ম্যাচ ঘিরে চূড়ান্ত নাটকীয় পরিস্থিতি তৈরি হয়েছিল। নির্দিষ্ট সময়ে ম্যাচ শুরুও হয়েছিল। লিওনেল মেসি বনাম নেইমার জুনিয়রের ম্যাচ। মুখিয়ে ছিল বিশ্বের ফুটবল প্রেমীরা। খুব বেশি হলে ৫ মিনিট এগিয়েছিল ম্যাচ। এরপরই জটিলতা দেখা যায়। ব্রাজিল স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা মাঠে ঢুকে পড়েন। তারা দাবি করেন, ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে ফেরা ফুটবলাররা ব্রাজিলের কোয়ারেন্টিনের নিয়ম মানেনি।

দীর্ঘ সময় বন্ধ থাকে ব্রাজিল বনাম আর্জেন্টিনার সেই ম্যাচ। পরবর্তীতে ফিফার পক্ষ থেকে জানানো হয়েছিল, ২২ সেপ্টেম্বর এই ম্যাচটি পুনরায় অনুষ্ঠিত হবে। তবে এই ম্যাচে খেলতে চায়নি দল দুটি। অবশেষে এই ম্যাচটি বাতিল করা হল।  

আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘ব্রাজিল-আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাই পর্বের এই ম্যাচটি আর হবে না। ’ ম্যাচ বাতিল হওয়ায় আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন অবশ্য বড় অঙ্কের জরিমানা গুণতে হয়েছে। জরিমানার অঙ্ক বাংলাদেশি টাকায় প্রায় ২ কোটি। আর্জেন্টিনা ফুটবল সংস্থা বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘জরিমানার টাকা ( মোট জরিমানার ২৫ শতাংশ) আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন দেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। ’ ডব্লিউএইচও কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে এই অর্থ ব্যবহার করবে। ব্রাজিলের বিরুদ্ধে ম্যাচে ঘটনার ক্ষেত্রে আর্জেন্টিনা ফুটবল সংস্থা নিজেদের দায়িত্ব পালনে গাফিলতির বিষয় মেনে নিয়েছে।

ব্রাজিলের সঙ্গে ম্যাচটি বাতিল হলেও সেপ্টেম্বরের ফিফা উইন্ডোতে বসে থাকবে না দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এরই মধ্যে দলের হেড কোচ লিওনেল স্কালোনি জানিয়ে দিয়েছেন, যুক্তরাষ্ট্রে গিয়ে দুইটি প্রীতি ম্যাচ খেলবে তার দল। এ দুই ম্যাচ হবে ২০ থেকে ২৬ সেপ্টেম্বরের মধ্যে, সম্ভাব্য ভেন্যু হিসেবে ধরা হয়েছে মায়ামি ও নিউইয়র্ককে। কোচিং স্টাফের চাওয়া এ দুই ম্যাচের প্রতিপক্ষ হোক কনকাফ অঞ্চলের কোনো দল। কিন্তু যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর বিপক্ষে খেলা সম্ভব নয়।

যে কারণে এখন সম্ভাব্য প্রতিপক্ষ হিসেবে ভাবা হচ্ছে কোস্টারিকা, এল সালভাদর, হন্ডুরাস, পানামা ও জ্যামাইকার কথা। এছাড়া দক্ষিণ কোরিয়া ও নিউজিল্যান্ডের নামও রয়েছে বিবেচনায়। এশিয়ান দলের বিপক্ষে খেলার ইচ্ছা থাকলেও সেটি আপাতত পারছেন না লিওনেল মেসিরা।

বাংলাদেশ সময়: ১১৩২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa