ঢাকা, শুক্রবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০২ ডিসেম্বর ২০২২, ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

স্পেনের কাছে হেরে স্বপ্ন ভঙ্গ পর্তুগালের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
স্পেনের কাছে হেরে স্বপ্ন ভঙ্গ পর্তুগালের

উয়েফার নেশন্স লিগের সেমিফাইনালে ওঠার সুবর্ণ সুযোগ ছিল ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালের সামনে। সেই সুযোগ তারা কাজে লাগাতে পারেনি, স্পেনের বিপক্ষে ১-০ গোলে হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে ফার্নান্দো সান্তোসের শিষ্যরা।

‘এ’ লিগের ২ নম্বর গ্রুপ থেকে যে কোনো একটি দলের সেমিফাইনালে যাওয়ার সুযোগ ছিল। স্পেনের বিপক্ষে মাঠে নামার আগে পর্তুগালের ছিল ১০ পয়েন্ট, স্পেনের ৮। গ্রুপের অন্য দুই দল সুইজারল্যান্ড ও চেক প্রজাতন্ত্রের পয়েন্ট ছিল যথাক্রমে ৬ ও ৪। এমন অবস্থায় জয় না হলেও অন্তত ড্র করলেও সেমিফাইনালে যেত পর্তুগাল।

সেই মিশনে বেশ কিছু দারুণ সুযোগ পেয়েছিলেন রোনালদো। কিন্তু কাজে লাগাতে পারেননি। উল্টো ম্যাচের শেষ দিকে গিয়ে আলভারো মোরাতার গোলে জয় নিয়ে মাঠ ছেড়েছে স্পেন।

পুরো ম্যাচে অসংখ্য সুযোগ নষ্টের খেসারত শেষে গিয়ে দিল পর্তুগাল। আর প্রথমার্ধের পুরোটা সময় কোণঠাসা হয়ে থাকা স্পেন দ্বিতীয়ার্ধেও অনেকটা সময় পেছনে পড়ে ছিল। তবে বল দখলে আধিপত্য সবসময়ই তাদের ছিল এবং শেষে আক্রমণের তীব্রতা বাড়িয়ে তুলে নিল কাঙ্ক্ষিত ৩ পয়েন্ট।

ম্যাচের শুরুতেই অবশ্য নিজেদের ভুলে বিপদে পড়তে পারত পর্তুগাল। ডি-বক্সে তারা বল হারালে বিনা বাধায় জোরাল শট নেন পাবলো সারাবিয়া, তবে রক্ষণে তা প্রতিহত হয়।

কিছুটা সময় দুই পক্ষের অগোছালো আক্রমণের পর ২২তম মিনিটে দ্রুত বল ক্লিয়ার করতে ছোট ভুল করে বসেন স্পেন গোলরক্ষক, সেই সুযোগে তাকে চ্যালেঞ্জ জানান রোনালদো। গোলরক্ষকের পায়ের বাধায় পড়ে গিয়ে পেনাল্টির আবেদন করেন পর্তুগাল অধিনায়ক। রেফারি অবশ্য কর্নারের বাঁশি বাজান।

ওই কর্নার থেকেই লক্ষ্যে প্রথম শট নেয় পর্তুগাল। রুবেন নেভের দূর থেকে নেওয়া শট ঝাঁপিয়ে ফেরান স্পেন গোলরক্ষক। ৩৩তম মিনিটে দিয়োগো জটার শটও কর্নারের বিনিময়ে ফেরান উনাই সিমোন।

পুরো ম্যাচে দুই দলই একের পর এক আক্রমন করে। তবে শেষ পর্যন্ত ভাগ্য সুপ্রসন্ন হয় স্পেনের।
মোরাতা নির্ধারিত সময়ের দুই মিনিট বাকি থাকতে গড়ে দেন ব্যবধান। সতীর্থের ক্রসে হেড পাসে উইলিয়ামস বল বাড়ান অন্য পাশে আর কাছ থেকে ডান পায়ের শটে ফাঁকা জালে গোলটি করেন অ্যাটলেটিকো মাদ্রিদের স্ট্রাইকার

স্পেনের সঙ্গে আগামী বছরের শিরোপা লড়াইয়ে জায়গা করে নেওয়া অন্য তিন দল হলো ক্রোয়েশিয়া, ইতালি ও নেদারল্যান্ডস।

গ্রুপের আরেক ম্যাচে চেক রিপাবলিককে ২-১ গোলে হারানো সুইজারল্যান্ডের পয়েন্ট ৯। ৪ পয়েন্ট নিয়ে তলানিতে থেকে ‘বি’ লিগে নেমে গেল চেক রিপাবলিক।

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa