ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সুচিকিৎসা গ্রামের মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৪
সুচিকিৎসা গ্রামের মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ডিজিটাল স্বাস্থ্য চিকিৎসা গ্রামের প্রতিটি মানুষের হাতের কাছে পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি।  

 

বুধবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের এমআইএস অডিটরিয়ামে দেশের সব কয়টি উপজেলার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রে ল্যাপটপ, ইন্টারনেট মডেম এবং স্বাস্থ্য বিভাগীয় মাঠকর্মীদের মধ্যে ইন্টারনেট সংযোগসহ ট্যাবলেট কম্পিউটার বিতরণ কর্মসূচির কেন্দ্রীয় উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান তিনি।

 

 

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হকের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী।  

 

মোহাম্মদ নাসিম আরো বলেন, আমরা সবাই একই পরিবারের মতো। আর আমি পরিবারের প্রধান হিসেবে সকলের কাজের মূল্যায়ন করবো। কিন্ত যারা কাজ করবেন না, তাদের ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।

 

তিনি বলেন, আপনারা যদি দেশকে নিজের মতো মনে করে কাজ করেন তাহলে চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যেতে হবে না। চিকিৎসার জন্য সকলে বাংলাদেশ খুঁজবে। আশা করি, আপনারা সেভাবেই কাজ করবেন।

 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কাজ করার মধ্যে দিয়ে আমরা সামনের দিকে যেতে পারি। শেখ হাসিনার আন্তরিকতার কারণে আন্তর্জাতিকভাবে আমরা চিকিৎসাখাতে এগিয়ে যেতে পারি।

 

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত, স্বাস্থ্য সচিব এমএম নিয়াজ উদ্দিন, কমিউনিটি ক্লিনিক প্রকল্পের পরিচালক অতিরিক্ত সচিব ডা. মাখদুমা নার্গিস রত্না প্রমুখ।

 

অনুষ্ঠানে বিতরণ কর্মসূচির তাৎপর্য তুলে ধরেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক ও পরিচালক এমআইএসের অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

 

বিতরণ অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী একজন কমিউনিটি হেলথ কেয়ার প্রভাইডার, একজন স্বাস্থ্য মাঠকর্মী (স্বাস্থ্য সহকারী) ও ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রে কর্মরত একজন চিকিৎসকের হাতে ল্যাপটপ, মডেম ও ট্যাবলেট কম্পিউটার তুলে দিয়ে কার্যক্রমের উদ্বোধন করেন।

 

অনুষ্ঠানে জানানো হয়, দেশে ১২ হাজার পাঁচশ’ ত্রিশটি কমিউনিটি ক্লিনিক ও ১ হাজার  দুইশ’ পচাত্তরটি ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্র চালু আছে। এর সবগুলো ল্যাপটপ ও মডেম পেয়েছে।

 

স্বাস্থ্য বিভাগে প্রায় ২০ হাজার মাঠকর্মী আছেন। তাদের মধ্যে ১২ হাজার ট্যাবলেট কম্পিউটার পেয়েছেন। এপর্যন্ত ২৬ হাজার ল্যাপটপ ও ট্যাবলেট কম্পিউটার বিতরণের ব্যবস্থা হয়েছে। বাকি মাঠকর্মীদের ২০১৪ সালের মধ্যেই ট্যাবলেট কম্পিউটার প্রদান করা হবে বলেও অনুষ্ঠানে জানানো হয়।

 

স্বাস্থ্য অধিদফতর ২০০৯ সালে উপজেলা পর্যায় পর্যন্ত ইন্টারনেট সংযুক্ত করেছিল। এবার ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্র, ওয়ার্ড পর্যায়ে কমিউনিটি ক্লিনিক এবং গ্রাম পর্যায়ে স্বাস্থ্যসেবা ইন্টারনেট নেটওয়ার্কভূক্ত হতে যাচ্ছে।

 

অনুষ্ঠানে জানানো, হয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডিজিটাল বাংলাদেশ কার্যক্রমের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালে জাতিসংঘ সাউথ-সাউথ পুরস্কার লাভ করেন। এ বছর জার্মান সরকার স্বাস্থ্য অধিদফতর প্রবর্তিত হেলথ ইনফরমেশন সিসটেমকে বিশ্বের বেস্ট প্রাকটিস মডেল হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করেছে।  

 

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।