ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

স্বাস্থ্য

ঢামেকে বিএমপিএস’র চতুর্থ বার্ষিক সম্মেলন

গণ বিশ্ববিদ্যালয় করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, জুলাই ৭, ২০১৫
ঢামেকে বিএমপিএস’র চতুর্থ বার্ষিক সম্মেলন ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ঢাকা মেডিকেল কলেজে (ঢামেক) অনুষ্ঠিত হলো বাংলাদেশ মেডিকেল ফিজিক্স সোসাইটির (বিএমপিএস) চতুর্থ বার্ষিক সম্মেলন।

মঙ্গলবার (০৭ জুলাই) দুপুরে ঢামেক মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।



বাংলাদেশে ক্যান্সার চিকিৎসায় মেডিকেল ফিজিক্স শিক্ষা ও মেডিকেল ফিজিসিস্টদের ভূমিকার উপর গুরুত্বারোপ করার লক্ষ্যে বাংলাদেশ মেডিকেল ফিজিক্স সোসাইটির (বিএমপিএস) সঙ্গে গণ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফিজিক্স ও বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগ (এমপিবিএমই), ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিকেল ফিজিক্স প্রজেক্ট, ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালাইড সায়েন্স, ঢাকা মেডিকেল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্মেলনটি আয়োজন করে।

সম্মেলনের চারটি সায়েন্টিফিক সেশনে বাংলাদেশ ছাড়াও জাপান ও জার্মানির প্রায় ২৫০ জন প্রতিনিধি অংশগ্রহণ করে।

দিনব্যাপী এ সায়েন্টিফিক সেশনে চলে ক্যান্সার চিকিৎসায় বিশেষজ্ঞ ও গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গবেষণাপত্রের উপস্থাপনা এবং দর্শকদের নিয়ে সরাসরি প্রশ্নোত্তর পর্ব।

সম্মেলনে সভাপতিত্ব করেন ঢাকা মেডিকেল কলেজ ও ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালাইড সায়েন্সের পরিচালক অধ্যাপক ড. সানোয়ার হোসেন।

অন্যান্য অতিথিদের মধ্যে ছিলেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. মনিরুল ইসলাম, ন্যাশনাল ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চ অ্যান্ড হসপিটালের পরিচালক অধ্যাপক ড. মোশাররফ হোসেন, হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের ম্যানহাইম মেডিকেল সেন্টারের রেডিয়েশন অনকোলজি বিভাগের চিফ মেডিকেল ফিজিসিস্ট ফোকলোর স্টাইল প্রমুখ।

এ সম্মেলনে মূল প্রবন্ধ পাঠ করেন জার্মানির কোলন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. গোলাম আবু জাকারিয়া

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৫
এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।