ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

১৬২৬৩ নম্বরে ফোন করে নিন স্বাস্থ্যসেবা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬
১৬২৬৩ নম্বরে ফোন করে নিন স্বাস্থ্যসেবা ছবি: সুমন শেখ

ঢাকা: গভীর রাতে হঠাৎ প্রিয়জনের প্রচণ্ড ‍বুকে ব্যথ্যা উঠেছে। কিংবা হঠাৎ অনেক জ্বর।

কী করবেন? অন্তত প্রাথমিক চিকিৎসা তো লাগবে। আর এ চিকিৎসা সেবা দিচ্ছে সরকারের একটি কল সেন্টার। ১৬২৬৩ নম্বরে ফোন করলেই ওপারে বসে থাকা ডাক্তার দেবেন সমাধান।
 
শুধু তাই নয়, প্রাথমিক চিকি‍ৎসা ছাড়াও পাওয়া যাবে অ্যাম্বুলেন্স সুবিধা। কিংবা রয়েছে হাসপাতালের যেকোনো অনিয়ম নিয়ে অভিযোগ দেওয়ার সুযোগও। যা সরাসরি চলে যাবে স্বাস্থ্য অধিদফতরে।
 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক দেশের সবচেয়ে বড় মেলা ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬-তে গিয়ে জানা গেলো এসব তথ্য।  
রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) দুই নম্বর হলে স্টল সাজিয়েছে সরকারের অন্য দফতরের মতো স্বাস্থ্য অধিদফতরও। এখানে আইসিটির মাধ্যমে স্বাস্থ্যসেবা দেওয়ার প্রত্যয় তুলে ধরেছে সংস্থাটি।
 
অধিদফতরের অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রামার মোহাম্মদ মনির হোসাইন বাংলানিউজকে বলেন, এটি একটি কল সেন্টার। দেশের স্বনামধন্য একটি মোবাইল অপারেটরের মাধ্যমে এ সেবা দেওয়া হচ্ছে। দেশের যেকোনো প্রান্ত থেকে ২৪ ঘণ্টাই ১৬২৬৩ নম্বরে ফোন করে সমস্যার কথা জানালে সঙ্গে সঙ্গেই পরামর্শ পাবেন রোগী। একজন রেজিস্টার্ড ডাক্তার এ পরামর্শ দেবেন।
 
এছাড়া আমাদের কাছে সারাদেশের অ্যাম্বুলেন্সের একটি ডাটাবেজ আছে। এক্ষেত্রে কেউ অ্যাম্বুলেন্স চাইলে তার ঠিকানায় অ্যাম্বুলেন্সও চলে যাবে। এক্ষেত্রে সরকার নির্ধারিত অ্যাম্বুলেন্স ভাড়াই পরিশোধ করতে হবে।
 
আবার সুযোগ রয়েছে অভিযোগ দেওয়ারও। এক্ষেত্রে দেশের যেকোনো হাসপাতালের যেকোনো ধরনের অনিয়ম থাকলে কলসেন্টারে ফোন করে অভিযোগ দিলে তা সঙ্গে সঙ্গে সিস্টেমে যুক্ত হয়ে যাবে। পরবর্তীতে এর ভিত্তিতে ব্যবস্থা নেবে স্বাস্থ্য অধিদফতরের ‌ঊর্ধ্বতন কর্তৃপক্ষ।
 
১৯ থেকে ২১ অক্টোবর পর্যন্ত তিন দিনব্যাপী সরকারের আইসিটি বিভাগ আয়োজিত এবারের ডিজিটাল ওয়ার্ল্ড চতুর্থবারে আয়োজন। এতে সহযোগিতা করছে বাংলাদেশ কম্পিউটার সমিতি, বাংলাদেশ উইমেন ইন ইনফরমেশন টেকনোলজি, সিটিও ফোরাম বাংলাদেশ, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম। এতে সরকারের ৪০টি মন্ত্রণালয় তাদের আইসিটি সেবা প্রদর্শনী দিয়েছে। এছাড়া অংশ নিয়েছে প্রায় ৪শ প্রতিষ্ঠান।
 
বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬
ইইউডি/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।