ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

বসুন্ধরা আদ-দ্বীন হাসপাতালে বিনামূল্যে চিকিৎসাসেবা 

মাসুদ আজীম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
বসুন্ধরা আদ-দ্বীন হাসপাতালে বিনামূল্যে চিকিৎসাসেবা  বিনামূলে চিকিৎসা নিতে বসুন্ধরা আদ-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে রোগীর ভিড়। ছবি: ডিএইচ বাদল/বাংলানিউজ

ঢাকা: জাতীয় শোকদিবস উপলক্ষে ফ্রি চিকিৎসা দিয়েছে বসুন্ধরা আদ-দ্বীন মেডিকেল কলেজ ও হাসপাতাল। সরকারি হাসপাতালগুলোতে সকাল থেকে দুপুর পর্যন্ত ফ্রি চিকিৎসার ব্যবস্থা থাকলেও বুধবার (১৫ আগস্ট) এই হাসপাতালটি সকাল ৮ টা থেকে রাত ৮ টা পর্যন্ত ফ্রি চিকিৎসা দিচ্ছে।

পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশে হাসপাতালটিতে চিকিৎসকরা রোগী দেখার দেখার পাশাপাশি প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষাও বিনামূল্যে  করানোর সুযোগ পাচ্ছেন রোগীরা।  

চিকিৎসা নিতে আসা রোগী ও হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে এমনটাই জানা গেছে।

আর বিনামূল্যে উন্নতমানের সেবা পেয়ে বেশ আনন্দিত রোগীরাও। তাই তো খবর পেয়ে স্থানীয় লোকজন ছাড়াও আমপাশের এলাকা থেকেও চিকিৎসা নিতে এসেছেন বসুন্ধরা আদ-দ্বীন হাসপাতালে।
 
হাসপাতালটির উপ-ব্যবস্থাপক সিদ্দিকুর রহমান সুমন বাংলানিউজকে জানান, সকাল থেকে দুপুর পর্যন্ত বহির্বিভাগে প্রায় ৮০০ জন রোগী বিনামূল্যে চিকিৎসা নিয়েছেন। ১১০ জন রক্তের গ্রুপ পরীক্ষা ও রক্তদানে অংশ নিয়েছেন। আর ২৫ জন চোখে ছানি পড়া রোগীর বিনামূল্যে অপারেশনের ব্যবস্থা করা হচ্ছে। অপারেশনের রোগীদের ক্ষেত্রে থাকা, খাওয়া ও ওষুধসহ অন্যান্য সামগ্রী হাসপাতাল কর্তৃপক্ষ সরবরাহ করবে। আর বহির্বিভাগের রোগীদের মধ্যে গাইনী, চক্ষু, শিশু রোগ এবং মেডিসিন বিভাগের রোগীর সংখ্যাই বেশি।
 
দক্ষিণ কেরানীগঞ্জের তেঘরিয়া বাজার এলাকা থেকে হাফিজ-নূরজাহান দম্পতি এসেছেন তাদের ছোট শিশুকে নিয়ে এই হাসপাতালে রোগী দেখাতে।  

বাংলানিউজকে তারা বলেন, আমরা জানতাম না আজকে ফ্রি চিকিৎসা দেওয়া হচ্ছে। ছুটির দিন দেখে এসেছি। আশেপাশে এ রকম ভালো কোনো হাসপাতালও নেই, যেখানে বিশেষজ্ঞ ডাক্তার পাওয়া যায়। আমার বাচ্চার খাবার হজম না হওয়া কেন্দ্রিক সমস্যা রয়েছে। ডাক্তার কিছু টেস্ট দিয়েছেন। ওই রিপোর্টগুলো নিয়ে আবার যেতে হবে। এখানকার চিকিৎসা সেবা অন্যান্য যে কোনো জায়গা থেকে অনেক ভালো।
 
এদিকে দিনমজুর আকলিমা খাতুন এসেছেন গাইনী বিশেষজ্ঞের কাছে। সিরিয়ালের জন্য অপেক্ষায় থাকা এই নারী বাংলানিউজকে বলেন, আমি মাটি কাটার কাজ করি। সকালে শুনলাম এখানে নাকি বিনামূল্যে চিকিৎসা দিতাছে। তাই আসছি। আমার যে সমস্যা এইডা বড় ডাক্তার (বিশেষজ্ঞ চিকিৎসক) ছাড়া সমাধান হইবো না। এইডা এলাকার আরেক ডাক্তারে কইছে। আবার অত টাকাও নাই যে বড় ডাক্তার দেখামু। খবর পাইয়াই এখানে আইছি।  
 
ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ এলাকার বসুন্ধরা রিভারভিউ প্রকল্পে বসুন্ধরা গ্রুপ ও আকিজ গ্রুপের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত হয়েছে  বসুন্ধরা আদ-দ্বীন মেডিকেল কলেজ ও হাসপাতাল।  

রোগীদের কল্যাণে হাসপাতালে রয়েছে সব ধরনের সুব্যবস্থা। আন্তরিকতা দিয়ে রোগীর চিকিৎসাসেবা দেওয়া ছাড়াও সব ধরনের পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা রয়েছে এখানে। এছাড়া রোগের সংক্রামণের বিষয়ে সচেতন রয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।  
 
এ বিষয়ে হাসপাতালের উপ-পরিচালক ডা. ওয়াহিদা হাসিন বাংলানিউজকে বলেন, একজন রোগীর জন্য রোগের সংক্রমণ খুব মারাত্মক বিষয়। জুতা স্যান্ডেলের মাধ্যমে অনেক জীবাণু রোগীর দেহে প্রবেশ করতে পারে। রোগী-জীবাণু সংক্রমিত হলে রোগ ভালো হওয়া তো দূরে থাক নতুন করে আরও সমস্যাও হতে পারে। এ ব্যবস্থা বহির্বিশ্বে রয়েছে। এদেশেও আমরা চালু করার চেষ্টা করছি।  
 
শোক দিবস উপলক্ষে বুধবার দিনভর ফ্রি চিকিৎসা সম্পর্কে তিনি বলেন, জাতির জনকের প্রতি গভীর সম্মান প্রদর্শনের জন্য আমরা এ উদ্যোগ নিয়েছি। আর এই এলাকায় অনেক দরিদ্র মানুষের বসবাস। তাছাড়া আশেপাশে নির্ভরযোগ্য বা ভালো মানের কোনো হাসপাতালও নেই। সব মিলিয়ে আজকের এই কার্যক্রমে ব্যাপক সাড়া পাচ্ছি।  

‘আর এ ধরনের একটা ভালো কাজ করতে পেরে আমাদেরও আনন্দ হচ্ছে। রক্ত সংগ্রহের কাজ চলছে। কারণ দেখা যায় প্রায়ই রক্তের সংকট হয়। রাজধানীতে যে রকম ব্লাড ব্যাংক আছে এদিকে তেমনটা নেই। তাই এই রক্তটা বিনামূল্যেই আমরা গরিব রোগীদের সরবরাহ করি,’ যোগ করেন ডা. হাসিন।  
 
বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
এমএএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।