ঢাকা, শুক্রবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

হবিগঞ্জে ১ বছরে স্বাভাবিক প্রসব সাড়ে ৫ সহস্রাধিক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪২ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৮
হবিগঞ্জে ১ বছরে স্বাভাবিক প্রসব সাড়ে ৫ সহস্রাধিক অ্যাডভোকেসি সভা

হবিগঞ্জ: এক বছরে হবিগঞ্জের বিভিন্ন ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাভাবিক প্রসব সেবা নিয়েছেন পাঁচ হাজার ৮৪২ জন মা। চলতি বছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত চার মাসে এ সেবা নেন আরও এক হাজার ৫৮৭ জন। 

হবিগঞ্জ জেলায় ৭২টি’র মধ্যে ৪০টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ২৪ ঘণ্টা সেবা দেয়। যে কারণে প্রাতিষ্ঠানিক ডেলিভারির দিকে আগ্রহী হচ্ছেন সাধারণ মানুষ।

এতে কমছে মা ও শিশু মৃত্যুর হার।

বৃহস্পতিবার (২২ নভেম্বর) দুপুর ১টার দিকে হবিগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পরিবার পরিকল্পনা সেবা ও প্রচার সপ্তাহের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অ্যাডভোকেসি সভা এবং সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

হবিগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) মাহমুদুল কবীর মুরাদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে পরিবার পরিকল্পনা অধিদফতর হবিগঞ্জের উপ-পরিচালক ডা. নাসিমা খানম ইভা, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. সফিউল আলম, হবিগঞ্জ প্রেসক্লাবের সহ-সভাপতি ঈসমাইল হোসেন, সাবেক সভাপতি ফজলুর রহমান, মোহাম্মদ নাহিজ প্রমুখ বক্তব্য রাখেন।  

উপ-পরিচালক ডা. নাসিমা খানম ইভা বলেন, এসব কেন্দ্র থেকে ২০১৭ থেকে ১৮ পর্যন্ত এক বছরে আড়াই হাজার নারী ও চার হাজার ১৫০ জন পুরুষ স্থায়ী পরিবার পরিকল্পনা নিয়েছেন। দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে সরকারি এসব সেবা নিশ্চিতের লক্ষ্যেই সারাদেশের মতো হবিগঞ্জে ২৪ থেকে ১৯ নভেম্বর পরিবার পরিকল্পনা সেবা ও প্রচার সপ্তাহ পালন করা হচ্ছে।

সাত দিনব্যাপী জেলার আটটি উপজেলায় স্থায়ী এবং দীর্ঘমেয়াদী ক্যাম্পের মাধ্যমে লোকজনকে পরিবার পরিকল্পনা সম্পর্কিত সেবা এবং উদ্বুদ্ধকরণ কর্মসূচি পালন করা হবে বলেও জানান তিনি।


অনুষ্ঠানে মাল্টিমিডিয়া উপস্থাপন করেন হবিগঞ্জ পরিবার পরিকল্পনা অধিদফতরের সহকারী পরিচালক মীর সাজেদুর রহমান।  

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৮
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa