ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

নারীর তুলনায় পুরুষ বেশি দুর্নীতি করে: জাহিদ মালেক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
নারীর তুলনায় পুরুষ বেশি দুর্নীতি করে: জাহিদ মালেক ...

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, নারীরা বেশি দুর্নীতি করে না, দুর্নীতি বেশি করে পুরুষরা।

বুধবার (১৮ মার্চ) দুপুর দেড়টার দিকে রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউটে নারী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ছেলেদের থেকে মেয়েরা কর্মী হিসেবে তুলনামূলকভাবে ভালো। তারা (মেয়েরা) বেশি সৎ, ডেডিকেটেট। তাদের সহ্য ক্ষমতা অনেক বেশি।

অনুষ্ঠানটি আয়োজন করে অ্যাসোসিয়েশন অব গ্রাসরুটস ওম্যান এন্টারপ্রেনার্স বাংলাদেশ (এজিডব্লিউইবি)।

জাহিদ মালেক বলেন, আমরা যখন সরকার গঠন করি, আমি যখন স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পেলাম তখন সহকারী রেজিস্ট্রারভুক্ত নার্স ছিল ২০ হাজার। দেশে এখন সহকারী রেজিস্ট্রারভুক্ত ৪০ হাজারেরও বেশি নার্স আছে। স্বাস্থ্য খাতে বৃদ্ধি পেয়েছে ২০ হাজার নার্স। আজ নার্সিং সেক্টর এগিয়ে যাচ্ছে। স্বাস্থ্যবিভাগের মূল কাজ নার্সরা করা থাকেন। নার্সরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেন। স্বাস্থ্যখাতে ৭০ শতাংশ কাজ করে থাকে নার্সরা।

‘চাকরির ক্ষেত্রে মেয়েদের নিয়ে কোনো বৈষম্য নেই। সর্বক্ষেত্রে মেয়েদের সুযোগ-সুবিধা করে দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রাথমিক শিক্ষা খাতে ৬০ শতাংশ চাকরি মহিলাদের জন্য ব্যবস্থা করা হয়েছে। এমনকি রাজনীতিতেও মহিলারা এখন এগিয়ে আসছেন। তারা অনেক বলিষ্ঠ ভূমিকা রাখছেন। জাতীয় সংসদে ৬৫টি আসন মহিলাদের জন্য সংরক্ষিত রাখা আছে। যা কিনা আগে খুবই কম ছিল। নারীরা এখন সব দিকে এগিয়ে যাচ্ছে। নারীদের ক্ষমতায়ন করতে হলে তাদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে হবে। ’

অনুষ্ঠানে করোনাকালে সম্মুখযোদ্ধা হিসেবে ১০ জন নার্সকে সম্মাননা দেওয়া হয়। যারা সম্মাননা পেলেন- মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালের নাজনীন খানম, জেনারেল হাসপাতালের  (কুর্মিটোলা, ঢাকা) তেরেজা বাড়ৈ, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সিনিয়র নার্স কামরুন নাহার, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালের সিনিয়র নার্স রেহেনা পারভীন, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সিনিয়র নার্স মীনাক্ষী রানী দাস, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র নার্স রুনু বেরনিকা কস্তা, খালিয়াজুরী উপজেলা হেলথ কমপ্লেক্সের (নেত্রকোনা) সিনিয়র নার্স আফরোজা সুলতানা, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সিনিয়র নার্স মিতালী রানী কর্মকার, বক্ষব্যাধি হাসপাতালের (শ্যামলী -ঢাকা)
সিনিয়র নার্স জবেদা ভূইয়া, দোহার উপজেলা হেলথ কমপ্লেক্স (ঢাকা) দোলা আক্তার।

এজিডব্লিউইবির প্রেসিডেন্টের মৌসুমী ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. আলী নূর, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল মান্নান, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক সিদ্দিকা আক্তার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
এমএমআই/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।