ঢাকা, সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২, ১৪ শাওয়াল ১৪৪৩

স্বাস্থ্য

গোপন এক মহামারিতে মারা যাচ্ছে লাখ লাখ মানুষ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২২
গোপন এক মহামারিতে মারা যাচ্ছে লাখ লাখ মানুষ!

অ্যান্টিবায়োটিক-প্রতিরোধী ব্যাকটেরিয়া সংক্রমণের এক গোপন মহামারি চলছে পৃথিবীতে। আর এ মহামারিতে প্রতিবছর মারা যাচ্ছে লাখ লাখ মানুষ।

সম্প্রতি এক বড় আকারের গবেষণা থেকে জানা গেছে, ২০১৯ সালে ওই মহামারিতে সারা বিশ্বে ১২ লাখ মানুষ প্রাণ হারিয়েছেন। খবর বিবিসি বাংলার।  

এইডস কিংবা ম্যালেরিয়াতে প্রতিবছর যত সংখ্যক লোক মারা যায়, এই সংখ্যা তার দ্বিগুণ বলে গবেষণার ফলাফলে জানা যাচ্ছে। দরিদ্র দেশগুলোতে সংক্রমণ পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ।

ছোটখাটো অসুখে অ্যান্টিবায়োটিকের নির্বিচার প্রয়োগের ফলে মারাত্মক অসুখবিসুখের ক্ষেত্রে অ্যান্টিবায়োটিকের কার্যকারিতা অনেকখানি কমে যায়।

ব্রিটেনের স্বাস্থ্য বিভাগ বলছে, অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্টান্ট (এএমআর) এখন এক গোপন মহামারিতে পরিণত হয়েছে।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের নেতৃত্বে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা ২০৪টি দেশে এই গবেষণা চালান। স্বাস্থ্য বিষয়ক প্রখ্যাত সাময়িকী ল্যানসেটে তা প্রকাশিত হয়েছে। গবেষকরা হিসাব করে দেখেছেন, ২০১৯ সালে সরাসরি এএমআরের কারণে বিভিন্ন রোগে মারা গেছে ১২ লাখ মানুষ। এছাড়া আরও ৫০ লাখ মানুষ প্রাণ হারিয়েছে এর সঙ্গে সম্পর্কিত নানা অসুখে।

একই বছর এইডস-এ মারা গেছে আট লাখ ৬০ হাজার মানুষ। আর ম্যালেরিয়ায় মারা গেছে ছয় লাখ ৪০ হাজার।  

বিভিন্ন দেশের হাসপাতাল এবং রোগীদের থেকে নেওয়া তথ্য বিশ্লেষণ করে গবেষকরা দেখতে পেয়েছেন, সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে শিশুরা। প্রতি পাঁচ মৃত্যুর মধ্যে একটি হচ্ছে শিশু, যাদের বয়স পাঁচের নীচে।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa