ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বিশ্ব দৃষ্টি দিবস, বসুন্ধরা আই হসপিটালে বিশেষ ছাড় 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২২
বিশ্ব দৃষ্টি দিবস, বসুন্ধরা আই হসপিটালে বিশেষ ছাড়  ছবি: শাকিল আহমেদ 

ঢাকা: বিশ্ব দৃষ্টি দিবস ২০২২ উপলক্ষে চক্ষু চিকিৎসায় সপ্তাহজুড়ে বিশেষ ছাড় দিচ্ছে বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট। দিবসটি উপলক্ষে ডাক্তার দেখানো ফি বাবদ ৫০ শতাংশ এবং সকল পরীক্ষা-নিরীক্ষায় ২৫ শতাংশ ছাড় দিচ্ছে প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বসুন্ধরা আবাসিক এলাকার সাবরিনা সোবহান রোডে অবস্থিত বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট ও ভিশন কেয়ার ফাউন্ডেশনের প্রফেসর ডা. মো. সালেহ আহমদ সাংবাদিকদের একথা বলেন।
দিবসটি উপলক্ষে র‌্যালি করেছে প্রতিষ্ঠানটি। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে হসপিটালের সামনে এসে শেষ হয়।

এ সময় প্রফেসর ডা. মো. সালেহ আহমদ বলেন, প্রতিবছরের মতো ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন ১৩ অক্টোবরকে বিশ্ব দৃষ্টি দিবস ঘোষণা করেছে। এর মূল উদ্দেশ্য হচ্ছে মানুষকে আই হেলথ সম্পর্কে সচেতন করা। কারণ বাংলাদেশসহ পুরো পৃথিবীতে অন্ধত্বের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।  

তিনি বলেন, বিশেষ করে কতগুলো রোগ যেমন রি ফ্যাকটিভ অ্যারোর অন্ধত্বের প্রধান কারণ এটা যদি অল্পবয়সেই নির্ণয় করা যায় তাহলে অন্ধত্ব নিবারণ করা সম্ভব। বিশেষ করে যারা চশমা ব্যবহার করেন, সেটা না পরলে অলস চোখ হয়ে পড়বে। তারপর ছানিজনিত গ্লুকোমা, ক্রোনিয়াল ডিজিজ এগুলো সম্পর্কেও আমাদের সচেতনতা গড়ে তুলতে হবে। সচেতনতার অভাবে অন্ধত্বের সংখ্যা বাড়ছে বলেও তিনি উল্লেখ করেন।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের ম্যানেজার এইচআর অ্যান্ড অ্যাডমিনিস্টেশনের মোহাম্মদ আহসান হাবীব বলেন, দিবসটি উপলক্ষে বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট সপ্তাহব্যাপী রোগীদের বিশেষ ছাড়ের ব্যবস্থা করেছি। ডাক্তার দেখানো ফি বাবদ ৫০ শতাংশ এবং সকল পরীক্ষা-নিরীক্ষায় ২৫ শতাংশ ছাড় দিচ্ছি। আউটডোর রোগীদের ক্ষেত্রে কনসালটেশন ফি ৫০ শতাংশ এবং পরীক্ষা-নীরিক্ষার ক্ষেত্রে ২৫ শতাংশ সুবিধা সব রোগীই পাবেন। এই সুযোগ আগামী ১৯ অক্টোবর পর্যন্ত থাকবে।

তিনি আরো বলেন, আমাদের আজকের র‌্যালিটির স্পন্সর ছিল অ্যারিস্টোভিশন। এছাড়া যাবতীয় ডিসকাউন্ট বসুন্ধরা আই হসপিটাল থেকে করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২২
এসএমএকে/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।