ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

শুক্রবার কাজে যোগ দেবেন রামেকের ইন্টার্নরা, হচ্ছে মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
শুক্রবার কাজে যোগ দেবেন রামেকের ইন্টার্নরা, হচ্ছে মামলা

রাজশাহী: রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের ধর্মঘট আজ বৃহস্পতিবার (২০ অক্টোবর) রাত পযর্ন্ত চলবে। তবে শুক্রবার (২১ অক্টোবর) সকাল থেকে কাজে যোগ দেবেন তারা।

 

বিকেল সাড়ে ৪টার দিকে ইন্টার্ন চিকিৎসকদের সঙ্গে সমঝোতা বৈঠক শেষে বেরিয়ে এসে হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

রামেক হাসপাতাল পরিচালক বলেন, ইন্টার্ন চিকিৎসকদের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে। তারা শর্ত সাপেক্ষে পূর্ব ঘোষিত অনির্দিষ্টকালের ধর্মঘট কর্মসূচি থেকে সরে আসতে চেয়েছেন। তবে আজ রাতে নয় তারা আগামীকাল শুক্রবার সকাল থেকে কাজে যোগ দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন। আর এই সময় ইনডোরে চিকিৎসা না দিলেও বিশেষ ব্যবস্থায় হাসপাতালের জরুরি বিভাগ চালু রাখবেন বলে জানিয়েছেন।

তবে শনিবারের (২২ অক্টোবর) মধ্যে রামেক হাসপাতালে ভাঙচুর ও হামলা চালানো ব্যক্তিরা গ্রেফতার না হলে বৃহত্তর আন্দোলনের ডাক দেওয়া হবে জানিয়েছেন রামেক হাসপাতাল ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি ইমরান হোসেন।

ধর্মঘটে থাকা ইন্টার্ন চিকিৎসকদের আরও দাবির মধ্যে তাদের নিরাপত্তা নিশ্চিতের দাবিও রয়েছে।  

এদিকে, ভাঙচুরের মাধ্যমে রাষ্ট্রীয় সম্পত্তি বিনষ্ট ও সরাকরি কাজে বাধা দেওয়ার ঘটনায় অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধে মহানগরীর রাজপাড়া থানায় লিখিত এজাহার জমা দিয়েছে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। এই মামলার বাদী হয়েছেন রামেক হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা মো. আনোয়ার হোসেন।

তবে বৃহস্পতিবার বিকেল পৌনে ৫টার দিকে মহানগরীর রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর আলম জানিয়েছেন, তারা হাসপাতাল কর্তৃপক্ষের এজাহারটি পেয়েছেন। তবে এটি এখনও নথিভুক্ত করা হয়নি। ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

এদিকে, ইন্টার্ন চিকিৎসকদের ধর্মঘটে কার্যত অচল হয়ে পড়েছে রাজশাহী মেডিকেল কলেজ ( রামেক) হাসপাতাল। চিকিৎসা সেবা বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছেন সব ওয়ার্ডের সাধারণ রোগীরা। উদ্ভূত পরিস্থিতিতে সংকট নিরসনে চেষ্টা চালাচ্ছেন হাসপাতাল কর্তৃপক্ষ।  

বৃহস্পতিবার বেলা ২টার দিকে ইন্টার্ন চিকিৎসকদের সঙ্গে ফের আলোচনায় বসেন হাসপাতাল পরিচালক। আশা করা হচ্ছিল আজ বিকেলের মধ্যেই চিকিৎসা সেবা প্রদান কার্যক্রম শুরু করা সম্ভব হবে।

রামেক হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকের সংখ্যা প্রায় ৩০০। এই বিপুল সংখ্যক ইন্টার্ন চিকিৎসক ছাড়া ছাড়া হাসপাতাল পরিচালনা করা অসম্ভব হয়ে পড়েছে। বুধবার রাত থেকে রামেক হাসপাতালে ভর্তি থাকা প্রায় আড়াই হাজার রোগী তাই বর্তমানে ভীতিকর পরিস্থিতির মধ্য দিয়ে সময় পার করেছেন। অনেকগুলো জরুরি অপারেশন না করেই চিকিৎসকরা ফিরে যেতে বাধ্য হয়েছেন।

হাসপাতালে হামলা ও ভাঙচুরের প্রতিবাদে বুধবার রাত সাড়ে ১১টা থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছেন ইন্টার্ন চিকিৎসকরা। ধর্মঘটের ডাক দিয়ে তারা একযোগে হাসপাতাল ছাড়েন।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
এসএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।