ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

কৃষি

নওগাঁয় বাড়ছে সরিষা চাষ

তৌহিদ ইসলাম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৩
নওগাঁয় বাড়ছে সরিষা চাষ

নওগাঁ: নওগাঁ জেলায় দিন দিন বাড়ছে সরিষার চাষ। মধ‍্যবর্তী ফসল ও উৎপাদন খরচ কম হওয়ায় সরিষা চাষে আগ্রহী হচ্ছেন জেলার কৃষকরা।

অন্যদিকে সরিষার তেলের প্রতি ভোক্তাদের চাহিদা বাড়ায় এই দানাদার ফসল চাষে কৃষকদের মাঝে আগ্রহও বেড়েছে। ফলে জেলায় সরিষা চাষ সম্প্রসারিত হচ্ছে।

নওগাঁ কৃষি বিভাগ সূত্রে জানা গেছে এ জেলায় ২০১৭-২০১৮ মৌসুমে ২৭ হাজার ৪২০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েচিল। সেখান থেকে হেক্টর প্রতি ১.৩১ হারে মোট সরিষার ফলন হয় ৩৬ হাজার ৩১৭ মেট্রিকটন। ২০১৮-২০১৯ মৌসুমে আবাদ হয় ২৯ হাজার ২৬৫ হেক্টরে। প্রতি  হেক্টরে ১.৪১ মেট্রিক টন হারে মোট ফলন হয়  ৪১ হাজার ১৩৫ মেট্রিকটন সরিষা। ২০১৯-২০২০ মৌসুমে মোট সরিষার আবাদ হয় ৩১ হাজার ১৭৫ হেক্টর জমিতে যেখান থেকে হেক্টর প্রতি ১.৪২ হারে মোট ফলন হয় ৪৪ হাজার ১৯০ মেট্রিকটন সরিষা।

২০২০-২০২১ মৌসুমে এ জেলায় সরিষার আবাদ হয় ৩১ হাজার ৩২০ হেক্টর জমিতে এবং হেক্টর প্রতি ১.৪৫ মেট্রিক টন হারে মোট সরিষার উৎপাদন হয় ৪৫ হাজার ৪৬৬ মেট্রিক টন।   ২০২১-২০২২ মৌসুমে জেলায় সরিষার আবাদ হয় ৩৪ হাজার ৭৪৫ হেক্টর জমিতে। হেক্টর প্রতি ১.৫২ মেট্রিকটন হারে মোট ফলন হয় ৫২ হাজার  ৯৪৭ মেট্রিক টন সরিষা।

চলতি ২০২২-২০২৩ মৌসুমে ৪৭ হাজার ৮০০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। প্রতি হেক্টর থেকে ১.৬০ মেট্রিক টন হারে এ বছর মোট সরিষা উৎপাদিত হয়েছে ৭৬ হাজার ৪৮০ মেট্রিক টন।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবুল কালাম আজাদ বাংলানিউজকে জানান, আগামী ২০২৪-২০২৫ মৌসুমের মধ‍্যে জেলায় ৫০ ভাগেরও বেশি কৃষি জমিতে সরিষা চাষের লক্ষ‍্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সেই লক্ষ‍্য অনুযায়ী প্রথম বছর অর্থাৎ চলতি ২০২২-২০২৩ বছরেই ৩২ ভাগে সরিষারগ আবাদ হয়েছে।

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৩
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।