ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কৃষি

এক কলা গাছে ১৬টি মোচা!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, জুন ৩, ২০২৩
এক কলা গাছে ১৬টি মোচা!

নাটোর: একটি কলা গাছে সাধারণত একটি মোচা হয়। বিষয়টি কম বেশি সবারই জানা।

কিন্তু আশ্চর্যজনক হলেও সত্যি যে, একটি কলা গাছে ১৬টি মোচা ধরেছে। মাঝে মধ্যে প্রকৃতিতে এমন অদ্ভুদ সব ঘটনা ও নানা দৃশ্য মানুষকে করে তোলে কৌতুহলি। তেমনি একটি  ঘটনা ঘটেছে নাটোরের লালপুর উপজেলার কদিমচিলান ইউনিয়নের নাওদাঁড়া গ্রামে।

ঘটনা যাই ঘটুক না কেন একটি কলা গাছ এক সঙ্গে ১৬ মোচা ধরতে দেখে বিভিন্ন এলাকার মানুষ ছুটে আসছেন ওই গ্রামে। মাত্র একটি কলাগাছ এবং ১৬টি মোচা নিয়ে এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

কলা গাছের মালিক মওলা বক্স বাংলানিউজকে জানান, কয়েকদিন আগে তার বাড়ির পেছনে একটি গাছে ১৫টি মোচা দেখা যায়। পরে আরও একটি মোচা হয়। এ নিয়ে মোট ১৬টি মোচা ধরেছে এক গাছে। এতে তিনি নিজেও অবাক, কারণ এমন ঘটনা আগে কখনও দেখেননি। বিষয়টি জানাজানি হওয়ার পর অনেক মানুষ প্রতিদিন কলা গাছটি দেখতে আসছেন।

গ্রামের বাজার থেকে শুরু করে সর্বস্তরের মানুষের মুখে মুখে শোনা যাচ্ছে এক গাছে ১৬টি মোচার কথা। তিনিও হতবাক হচ্ছেন এজন্য যে, মাত্র একটি কলা গাছ ও ১৬ মোচার ঘটনা এতদূর গিয়েছে। প্রতিদিন মানুষজন আসছেন তার বাড়িতে।

স্থানীয় ইউপি সদস্য কামরুল ইসলাম বাংলানিউজকে বলেন, সম্প্রতি একটি কলা গাছে পর্যায়ক্রমে ১৬টি মোচা বের হওয়ার ঘটনায় সবখানে এ নিয়ে আলোচনা চলছে। সত্যিই অবাক করার মতো, গাছটি না দেখলে বিশ্বাস করা যাবে না। গাছটি এক নজর দেখার জন্য বিভিন্ন এলাকা থেকে লোকজন মওলার বাড়িতে ছুটে আসছেন। কেউ এই গাছের ছবি তুলছেন, সেলফি তুলে ফেসবুকে শেয়ার করছেন।

লালপুর উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, বিষয়টি শুনেছি। এখানে অনেক বেশি পরাগায়ন হয়ে গেছে এজন্য হয়ত এতগুলো মোচা হয়েছে। তবে এ দৃশ্য খুবই দুর্লভ।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, জুন ০৩, ২০২৩

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।