ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

কৃষি

প্রতিদিন দুই হাজার টাকার খাবার খায় চিলাহাটি কিং

মো. আমিরুজ্জামান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
প্রতিদিন দুই হাজার টাকার খাবার খায় চিলাহাটি কিং চিলাহাটি কিং

নীলফামারী: চিলাহাটি কিং এর বয়স চার বছর। ওজন ২২ মণ (৮৮০ কেজি)।

লম্বায় ১১ ফুট, উচ্চতা ৬ ফুট। সাদা ও কালো রঙের সংমিশ্রণে ফ্রিজিয়ান ষাঁড়টি দেখতে খুবই সুন্দর।  

বাড়িতে লালন-পালন করা ষাঁড়টি এবার ঈদের আকর্ষণ। ২২ মণ ওজনের কিং এর দাম হাঁকা হচ্ছে ২০ লাখ টাকা। লোকজন দেখতে আসছেন ষাঁড়টিকে, কেউবা সেলফিও তুলছেন।  

নীলফামারীর ডোমার উপজেলার সীমান্তবর্তী ভোগডাবুড়ি ইউনিয়নের চিলাহাটি সাহাপাড়া গ্রামের ৮ নম্বর ওয়ার্ডের অলিয়ার রহমানের ছেলে হাচারি ব্যবসায়ী মো. আব্দুল্লাহ। কোরবানি ঈদের জন্য কিং কে প্রস্তুত করেছেন। বাড়ির গাভী থেকে নেওয়া ফ্রিজিয়ান জাতের ষাঁড়টির নাম রেখেছেন চিলাহাটি কিং।  

বিশাল দেহের গরুটি দেখতে আশপাশের মানুষ প্রতিনিয়ত ভিড় করছেন। কেউ তুলছেন কিং এর সঙ্গে সেলফি, ছবি, ভিডিও।  

গরুর মালিক বলেন, মূলত দেশীয় খাবার যেমন খর, ভুসি, গম, ভুট্টা ও কাঁচা ঘাস, খৈল খাইয়ে গরু টাকে বড় করেছি। প্রতিদিন গরুটির পেছনে ৩৫/৪০ কেজির খাদ্যের জন্য ২ হাজার টাকা ব্যয় হয়।  

গরুর মালিকের সাফ কথা, কষ্ট করে ষাঁড়টি লালন-পালন করে বড় করেছি। তাই ২০ লাখ কেউ দিলে আমরা গরুটি ছাড়বো।  

এলাকাবাসী জানান, বিশাল আকৃতির ষাঁড়টি এই অঞ্চলের সবচেয়ে বড় গরু। হ্যাচারি ব্যবসায়ী আব্দুল্লাহ গরুটি লালন-পালন করে বড় করেছেন। দেশীয় খাবার খাওয়ান গরুটিকে। চিলাহাটির কিং নাম রাখায় প্রতিদিনই মানুষ গরুটি একনজর দেখতে আসছেন।

নীলফামারী জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোনাক্কা আলী জানান, জেলায় বেশকিছু খামার ও কৃষকের বাড়িতে বিশাল দেহি বিভিন্ন প্রজাতির গরু লালন-পালন করে বড় করা হয়েছে। যা মানুষের নজরে পড়ছে। লালন-পালনকারীরা কষ্টের প্রকৃত দাম পান সেই আশা করছি।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জুন ২৫, ২০২৩

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।