ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

কৃষি

‘পাহাড়ের কৃষিকে বদলে দিতে চাই’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৩
‘পাহাড়ের কৃষিকে বদলে দিতে চাই’

রাঙামাটি: পাহাড়ের কৃষিকে বদলে দিতে চান বলে জানিয়েছেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের  মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

শুক্রবার (১৩ অক্টোবর) জেলার কাপ্তাই উপজেলায় রাইখালী পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রে উদ্ভাবিত বিভিন্ন জাতের ফল, সবজির চারা ও বীজ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মহাপরিচালক বলেন, রাইখালী পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীদের উদ্ভাবিত বিভিন্ন জাতের ফল এই অঞ্চলের কৃষি অর্থনীতিতে বছরের পর বছর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

তিনি বলেন, পাহাড় অঞ্চলে ফল এবং জুম চাষকে সমৃদ্ধ করার জন্য এই অঞ্চলের উপযোগী বিভিন্ন জাত উদ্ভাবন করে আমাদের গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

পরে মহাপরিচালক রাইখালী কৃষি গবেষণা কেন্দ্রের ২ নম্বর ব্লক কৃষক মাঠ দিবস অনুষ্ঠানের উদ্বোধন করেন এবং কৃষি গবেষণা কেন্দ্রে পার্বত্য অঞ্চলে বারি উদ্ভাবিত উন্নত জাতের ফল উৎপাদনের আধুনিক কলাকৌশল শীর্ষক কৃষক প্রশিক্ষণের উদ্বোধন করেন। এতে কাপ্তাই, রাজস্থলী এবং রাঙামাটি সদর উপজেলার ৬০ জন কৃষক অংশ নেয়।

রাইখালী পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা নিজাম উদ্দিন আহমেদের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথির বক্তব্য দেন বিএআরই-এর পরিচালক ড. ফেরদৌসী ইসলাম, ড. দিলোয়ার আহমেদ চৌধুরী এবং কফি ও কাজুবাদাম গবেষণা সম্প্রসারণ প্রকল্পের প্রকল্প সমন্বয়ক ড. আলতাফ হোসেন। এ সময় বাংলাদেশের কৃষি গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানী এবং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।