ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

কৃষি

হাইব্রিড ধানের উৎপাদন বাড়াতে ৯০ কোটি টাকার প্রণোদনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
হাইব্রিড ধানের উৎপাদন বাড়াতে ৯০ কোটি টাকার প্রণোদনা

ঢাকা: চলতি বছর বোরো মৌসুমে হাইব্রিড জাতের ধানের আবাদ ও উৎপাদন বাড়াতে ১৪ লাখ ৪০ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে ৯০ কোটি টাকার প্রণোদনা দেবে সরকার। মাঠ পর্যায়ে শীঘ্রই বিতরণ কার্যক্রম শুরু হবে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) কৃষি মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে।  

আদেশে বলা হয়েছে, চলতি বছর বোরো মৌসুমে হাইব্রিড জাতের ধানের আবাদ ও উৎপাদন বাড়াতে ৯০ কোটি টাকার প্রণোদনা দেওয়া হবে। এ সংক্রান্ত সরকারি আদেশ বৃহস্পতিবার জারি হয়েছে। এ প্রণোদনার আওতায় ১৪ লাখ ৪০ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক এক বিঘা জমিতে চাষের জন্য প্রয়োজনীয় দুই কেজি হাইব্রিড বীজ বিনামূল্যে পাবেন।

এর ফলে কৃষি মন্ত্রণালয়ের হিসাবে, বোরোতে হাইব্রিড জাতের ধানের আবাদ এক লাখ ৯২ হাজার হেক্টর বাড়বে এবং হেক্টর প্রতি চার দশমিক ৯৫ মেট্রিক টন ফলন হিসাবে নয় লাখ ৫০ হাজার টন অতিরিক্ত চাল উৎপাদন হবে।  

গত ২০২২-২৩ অর্থবছরে ১৫ লাখ কৃষককে হাইব্রিড বীজ বিনামূল্যে দেওয়া হয়েছিল, এতে দুই লাখ হেক্টর জমিতে হাইব্রিড ধানের আবাদ বেড়েছিল এবং নয় লাখ ৮৩ হাজার টন চাল উৎপাদন বেড়েছিল।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
জিসিজি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad