ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

কৃষি

যন্ত্রবান্ধব ‘সমলয়’ চাষ পদ্ধতির ১২২টি ব্লক করবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
যন্ত্রবান্ধব ‘সমলয়’ চাষ পদ্ধতির ১২২টি ব্লক করবে সরকার

ঢাকা: সারা দেশে যন্ত্রবান্ধব ‘সমলয়’ চাষ পদ্ধতির ১২২টি ব্লক স্থাপন করতে চায় সরকার। এ লক্ষ্যে বোরো মৌসুমে ১৭ কোটি ৪২ লাখ টাকা প্রণোদনা দেওয়া হচ্ছে।

বুধবার (০১ নভেম্বর) কৃষি মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে।  

আদেশে বলা হয়েছে, বোরো মৌসুমে সমলয় চাষের জন্য ১৭ কোটি ৪২ লাখ টাকা প্রণোদনা দেওয়া হবে। এর মাধ্যমে সারা দেশে ১২২টি সমলয় ব্লক স্থাপিত হবে। প্রত্যেকটি ব্লকের আয়তন হবে ৫০ একর আর খরচ হবে ১৪ লাখ ৩০ হাজার টাকা।  

প্রণোদনার আওতায় কৃষকেরা বিনামূল্যে হাইব্রিড বীজ, প্রয়োজনীয় সার পাবেন এবং চারা লাগানো, ফসল কাটাসহ অন্যান্য সহযোগিতা পাবেন।  

এর আগে গত ১৯ অক্টোবর চলতি বোরো মৌসুমে হাইব্রিড জাতের ধানের আবাদ ও উৎপাদন বাড়াতে ১৪ লাখ ৪০ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে ৯০ কোটি টাকার প্রণোদনা দিতে আদেশ জারি করা হয়।

আদেশে বলা হয়েছে, চলতি বছর বোরো মৌসুমে হাইব্রিড জাতের ধানের আবাদ ও উৎপাদন বাড়াতে ৯০ কোটি টাকার প্রণোদনা দেওয়া হবে। এ সংক্রান্ত সরকারি আদেশ আজ জারি হয়েছে। মাঠ পর্যায়ে শীঘ্রই বিতরণ কার্যক্রম শুরু হবে। এ প্রণোদনার আওতায় ১৪ লাখ ৪০ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক এক বিঘা জমিতে চাষের জন্য প্রয়োজনীয় ২ কেজি হাইব্রিড বীজ বিনামূল্যে পাবেন।

এর ফলে কৃষি মন্ত্রণালয়ের হিসাবে, বোরোতে হাইব্রিড জাতের ধানের আবাদ ১ লাখ ৯২ হাজার হেক্টর বৃদ্ধি পাবে এবং হেক্টর প্রতি ৪.৯৫ মেট্রিক টন ফলন হিসাবে ৯ লাখ ৫০ হাজার টন অতিরিক্ত চাল উৎপাদন হবে।  

গত ২০২২-২৩ অর্থবছরে ১৫ লাখ কৃষককে হাইব্রিড বীজ বিনামূল্যে দেওয়া হয়েছিল, এতে ২ লাখ হেক্টর জমিতে হাইব্রিড ধানের আবাদ বৃদ্ধি পেয়েছিল এবং ৯ লাখ ৮৩ হাজার টন চাল উৎপাদন বেড়েছিল।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২৩
জিসিজি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।