ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

কৃষি

বগুড়ায় আমন ধান-চাল সংগ্রহ শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
বগুড়ায় আমন ধান-চাল সংগ্রহ শুরু

বগুড়া: বগুড়ায় আনুষ্ঠানিকভাবে অভ্যন্তরীণ আমন ধান ও চাল সংগ্রহ শুরু হয়েছে। মঙ্গলবার (২৮ নভেম্বর) দুপুরে শহরের চকসুত্রাপুর এলাকায় খাদ্য গুদাম প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে আমন ধান ও চাল সংগ্রহের উদ্বোধন করেন বগুড়ার জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম।

উদ্বোধন অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম বলেন, বগুড়া সদর এলএসডিতে ৫২ মেট্রিক টন ৫৬০ কেজি চাল ও তিন মেট্রিক টন ধান ক্রয়ের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জেলার সংগ্রহ অভিযান শুরু হয়েছে। এবার জেলায় ধান সংগ্রহের লক্ষ্যমাত্রার পরিমাণ সাত হাজার ৪৩ মেট্রিক টন ও সিদ্ধ চাল ২১ হাজার ২৫৭ মেট্রিকটন। প্রতি কেজি ধান ৩০ টাকা ও সিদ্ধ চাল প্রতি কেজি ৪৪ টাকা দরে কৃষকদের থেকে কেনা হবে। এছাড়াও জেলার অন্যান্য উপজেলাতেও এ কার্যক্রম শুরু হয়েছে।

নিয়ম বহির্ভূতভাবে ধান ও চাল সংগ্রহ করলে কঠোর ব্যবস্থা্র কথা উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, কৃষক ও মিলার উভয়ই যাতে ন্যায্যমূল্য পায় সেজন্য সরকারিভাবে মূল্য নির্ধারণ করে দেওয়া হয়েছে। শতভাগ নির্দেশ মেনে সবাইকে ধান ও চাল কিনতে হবে। যারা এসব নির্দেশ অমান্য করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও কৃষকরা যেন গুদামে ধান নিয়ে এসে হয়রানির শিকার না হয় সেটি কৃষি ও খাদ্য বিভাগের কর্মকর্তাদের নিশ্চিত করতে হবে।

জেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিনের সভাপতিত্বে এ সময় ওই উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার উপ-পরিচালক মতলুবর রহমান ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার ফিরোজা পারভীন।

এছাড়াও অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মনিরুল হক, সদর এলএসডির ভারপ্রাপ্ত কর্মকর্তা ইউসুফ আলী, জেলা সংগ্রহ ও মনিটরিং কমিটির সদস্যরাসহ কৃষক ওবং মিল মালিকরা।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
কেইউএ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।