ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

কৃষি

ম্যাঙ্গো ট্যুরিজম

‘বাগানের আম ফরমালিনমুক্ত’

মবিনুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪০ ঘণ্টা, মে ২১, ২০১৬
‘বাগানের আম ফরমালিনমুক্ত’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জুনে গাছ থেকে আম সংগ্রহ শেষ হতেই জুলাই মাস থেকে শুরু হয় গাছের পরিচর্যা। দেওয়া হয় রাসায়নিক সার কিংবা জৈব সার।

অন্যান্য ফসলের মতো ক্ষতিকর পোকা দমনে আম গাছে ব্যবহার করা হয় কীটনাশকও। কিন্তু গাছের আমে কখনও ফরমালিন স্প্রে করা হয়না।

 

গাছে আম পরিপুষ্ট হওয়ার পর তা সংগ্রহ করা হয়। তখন আম কাঁচাই থাকে। ফলে আম সংগ্রহের পর বাগানেও ফরমালিন ব্যবহারের দরকার হয়না। তাই বাগানের আম সবসময়ই ফরমালিনমুক্ত বলে দাবি করলেন চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ থানার আম চাষিরা।

শিবগঞ্জের আম চাষি শামিম খান বাংলানিউজকে বলেন, আমে ফরমালিন দেওয়া হয় এমন গুজবে ভোক্তা আম খেতে ভয় পান। প্রশাসনও কয়েক টন আম ধ্বংস করেন। আম ধ্বংস করার ফলে ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়েন। তারা আম কিনতে ভয় পান। আমের দর পড়ে যায়। ক্ষতির মুখে পড়েন চাষিরা।
 
অপর আম চাষি নূর ইলাহী বলেন, ফরমালিনের কাজ পচনরোধ করা। আম গাছে থাকতে ফরমালিন ব্যবহারের অভিযোগ হাস্যকর। এমনকি গাছ থেকে আম সংগ্রহের পর তা পাকতে ৩/৪ দিন সময় লাগে। আম গাছ থেকে সংগ্রহের পরই ব্যবসায়ীরা নিয়ে যান। ফলে বাগানের আম সবসময়ই ফরমালিনমুক্ত।

চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের (আম গবেষণা কেন্দ্র) ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শরফ উদ্দিন বাংলানিউজকে জানান, আম চাষের কোনো পর্যায়েই ফরমালিন ব্যবহৃত হয়না। কখনও কোনো আম বিজ্ঞানীকে বলতে শুনেছেন আম চাষে ফরমালিন ব্যবহৃত হয়। যারা এ নিয়ে কথা বলেন তারা না বুঝেই বলেন।

 

বাগান থেকে আম সংগ্রহের পর ব্যবসায়ীরা তাতে ফরমালিন ব্যবহার করেন কিনা জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, ফরমালিন উদ্বায়ী পদার্থ। কোনো পণ্যে সরাসরি ফরমালিন ব্যবহার করা যায় না। ফরমালিন ব্যবহার করতে হয় পানির সাহায্যে। আমে ফরমালিন স্প্রে করলে খুব একটা লাভ হয়না। ফরমালিন উদ্বায়ী পদার্থ হওয়ায় আম শুকিয়ে গেলে তা উড়ে যায়।

বাংলাদেশ সময়: ০৬৩৬ ঘণ্টা, মে ২১, ২০১৬
এমআই/জেডএস

**
আমযজ্ঞ দেখতে চাঁপাইনবাবঞ্জের শিবগঞ্জ-কানসাট

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa