ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

কৃষি

কৃষাণীদের উন্নয়নে ১৬৩৬ কোটি টাকার চুক্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, মে ২৪, ২০১৬
কৃষাণীদের উন্নয়নে ১৬৩৬ কোটি টাকার চুক্তি

ঢাকা: কৃষি প্রযুক্তির উদ্ভাবন ও সম্প্রসারণে প্রান্তিক ও কৃষাণীদের উন্নয়নে ১ হাজার ৬৩৬ কোটি ১১ লাখ টাকার চুক্তি স্বাক্ষর হয়েছে।

মঙ্গলবার (২৪ মে) দুপুরে নগরীর শেরে বাংলানগর এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকারের সঙ্গে বিশ্বব্যাংক, ইউএসএইড ও ইফাদের এ ঋণচুক্তি স্বাক্ষর হয়।

সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন ও বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান চুক্তিতে স্বাক্ষর করেন।

‘ন্যাশনাল অ্যাগ্রিকালচার টেকনোলজি প্রোগ্রাম ফেইজ-২’ প্রকল্পের আওতায় অর্থ ব্যয় করা হবে। মোট অর্থের মধ্যে বিশ্বব্যাংক ১৭৬ মিলিয়ন, ইউএসএইড ৭ দশমিক ৪৩ মিলিয়ন এবং ইফাদ দেবে ২৩ দশমিক ৮৬ মিলিয়ন। মোট ২০৭ দশমিক ০৩ মিলিয়ন ইউএস ডলার বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় ১ হাজার ৬৩৬ কোটি ১১ লাখ টাকা (এক ডলার সমান ৭৯ টাকা ধরে)।

প্রকল্পের আওতায় কৃষি প্রযুক্তির উদ্ভাবন, সম্প্রসারণ এবং পণ্য সরবরাহ ও বাজার ব্যবস্থাপনার উন্নয়ন করা হবে। প্রকল্পের আওতায় বাংলাদেশের ক্ষুদ্র, প্রান্তিক ও কৃষাণীদের উৎপাদন ও উৎপাদনশীলতা বৃদ্ধি করা হবে।

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, কৃষি সম্প্রসারণ অধিদফতর, প্রকল্প ব্যবস্থাপনা ইউনিট এবং মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় চলতি সময় থেকে ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, মে ২৪, ২০১৬
এমআইএস/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।