ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

কৃষি

সবজি চাষে ফিরেছে সচ্ছলতা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৭
সবজি চাষে ফিরেছে সচ্ছলতা সবজি চাষে ফিরেছে সচ্ছলতা

বরগুনা: সবজি চাষে সচ্ছল ও স্বাবলম্বী হচ্ছেন সাগর উপকূলীয় জেলা বরগুনার কৃষকেরা। প্রতিনিয়ত দুর্যোগের সঙ্গে লড়াই করে বেঁচে থাকা মানুষগুলো এখন প্রায় সারা বছরই নানা জাতের সবজির চাষ করছেন। 

ভরা মৌসুম চলায় ছোট-বড় বাজারগুলো বর্তমানে সবজিতে সয়লাব। জেলার চাহিদা মিটিয়েও পাশের জেলাগুলোতে সবজি বাজারজাত করছেন কৃষকেরা।

 

গত কয়েক বছর ধরে সদর, আমতলী, বামনা, বেতাগী, পাথরঘাটা ও তালতলী উপজেলার চাষিরা ধানের পাশাপাশি বিভিন্ন ধরনের সবজির চাষ করছেন। সেসব সবজি বিক্রির আয়েই ওইসব এলাকার কৃষকদের সংসারে সচ্ছলতা ফিরে এসেছে।

সরেজমিনে দেখা গেছে, বরগুনা সদর উপজেলার প্রত্যন্ত ছোট বদরখালী গ্রামের দুই শতাধিক পরিবার ১২ মাস সবজি চাষ করে সচ্ছল ও স্বাবলম্বী হয়েছে।

কৃষকরা জানান, এক একর জমিতে সবজি চাষ করতে ৩০-৩৫ হাজার টাকা খরচ হয়। ওই জমিতে উৎপাদিত সবজি বাজারজাত করে ১ লাখ ৫০ হাজার টাকা থেকে ১ লাখ ৭৫ হাজার টাকা পর্যন্ত লাভ হয়।

সবজি চাষে ফিরেছে সচ্ছলতা

বরগুনা সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. তৌহিদ বাংলানিউজকে বলেন, চলতি মৌসুমে জেলার প্রায় পাঁচ হাজার হেক্টর জমিতে সবজির আবাদ হয়েছে। কৃষি অফিসের তথ্য ও পরামর্শে পতিত জমিতে লাউ, ঝিঙ্গা, চিচিঙ্গাসহ বিভিন্ন মৌসুমী সবজি চাষ করেছেন নারী-পুরুষেরা। এতে আর্থিকভাবে লাভবান হয়েছে কৃষক পরিবারগুলো।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৭
এনটি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa