ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

কৃষি

গাঁজনে বাড়বে রাইস ব্রানের গুণাগুণ

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, জুলাই ৫, ২০১৮
গাঁজনে বাড়বে রাইস ব্রানের গুণাগুণ সেমিনারে বক্তারা

বাকৃবি (ময়মনসিংহ): গবাদি পশুর খাদ্য সংকট ও উৎপাদন খরচ কমাতে বিকল্প উৎস উদ্ভাবনের জন্য কাজ করছেন গবেষকরা। রাইস ব্রান হতে পারে পশু খাদ্যের অন্যতম পুষ্টির উৎস। রাইস ব্রানকে ফার্মেন্টেশন (গাঁজন) করে ব্যবহার করলে তা আরও বেশি পুষ্টিগুণসমৃদ্ধ হবে বলে জানিয়েছেন গবেষকরা। 

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পশু খাদ্য হিসেবে রাইস ব্রান ব্যবহারের ওপর দুইদিনব্যাপী আন্তর্জাতিক সেমিনারে এসব কথা বলেন গবেষকরা।  

বৃহস্পতিবার (০৫ জুলাই) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে পশুপুষ্টি বিভাগ।



অনুষ্ঠানে বক্তারা আরও বলেন, ধানের তুষ ফেলে দেওয়ার পর চালের ওপর যে লালচে আবরণ বা চালের কুড়া থাকে তাকেই রাইস ব্রান বলা হয়। রাইস ব্রান জৈব ভিটামিন, খনিজ ও এন্টি অক্সিডেন্টের ভালো উৎস। প্রক্রিয়াজাতকৃত রাইস ব্রান ব্যবহারের ফলে খাবারের মান বৃদ্ধি পাবে কমে আসবে পশুখাদ্যের খরচ।

সেমিনারের সভাপতি অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর।  

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম, বাংলাদেশ এ্যানিমেল হাজবেন্ড্রি অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. সৈয়দ সাখাওয়াত হোসেন, জার্মানির হোয়েনহেইম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাইকেল গেয়ারসন ও ড. উটা ডিকহোপার। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পশুপুষ্টি বিভাগের প্রধান অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলাম।

সেমিনারের ১ম দিনে চারটি টেকনিক্যাল সেশনে ২৭টি পোস্টার উপস্থাপন করা হয়।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৮ 
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa