ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

কৃষি

ভরা বর্ষায় বৃষ্টির দেখা নেই, সেচ দিয়ে আমন রোপণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
ভরা বর্ষায় বৃষ্টির দেখা নেই, সেচ দিয়ে আমন রোপণ বৃষ্টি না হওয়ায় শ্যালো মেশিন দিয়ে আমনের জমিতে পানি দেওয়া হচ্ছে। ছবি: বাংলানিউজ

রংপুর: জলবায়ুর বিরুপ প্রভাবে বর্ষা মৌসুমেও বৃষ্টির দেখা নেই রংপুরের বদরগঞ্জে। মাঝে মধ্যে আকাশে কালো মেঘের জটলা দেখা গেলেও এক পশলা বৃষ্টির অপেক্ষায় চাতক পাখির মতো চেয়ে আছেন বদরগঞ্জের কৃষকরা। কিন্তু বৃষ্টির যেন দেখা নেই। বাধ্য হয়ে বদরগঞ্জের কৃষকরা জমি তৈরি ও আমন রোপণে তাদের নিজ নিজ সেচ যন্ত্র (শ্যালো মেশিন) ব্যবহার করে ব্যস্ত সময় পার করছেন।

কৃষক সাদেকুল তার ছেলেকে সঙ্গে নিয়ে আমনের জমিতে বালতি দিয়ে পানি দিচ্ছেন।  ছবি: বাংলানিউজসরেজমিনে সোমবার (১৬ জুলাই) উপজেলা ঘুরে দেখা যায়, কৃষকরা কেউ জমির আইল (নালা) পরিষ্কার করছেন।

কেউ গরু-মহিষের হাল দিয়ে জমি তৈরি করছেন কেউ সেচ যন্ত্র দিয়ে পানি দিচ্ছেন, কেউবা বালতি দিয়ে জমিতে পানি দিয়ে আমন রোপণের জন্য জমি তৈরি করছেন।

এ সময় কথা হয় উপজেলার রামনাথপুর ইউনিয়নের (ইউপি) ঝাকুয়াপাড়া গ্রামের কৃষক সাদেকুল ইসলামের সঙ্গে। তিনি বাংলানিউজকে জানান, বৃষ্টি নেই তাই বাবা-ছেলে মিলে আমনের জমি তৈরিতে বালতি দিয়ে পানি দিচ্ছিন। বর্ষার এই সময়টাতে আগে কখনও বালতি দিয়ে আমনের জমি তৈরির প্রয়োজন পড়েনি। কিন্তু এবার বৃষ্টি না হওয়ায় বাধ্য হয়ে জমি তৈরিতে পানি দিতে হচ্ছে।

বাংলানিউজকে কথা হয় লোহানীপাড়া ইউপির নাগেরহাট সাহেবগঞ্জ এলাকার কৃষক আব্দুর রাজ্জাকের সঙ্গে।

তিনি জানান, বর্ষার শুরুতে জমিতে পানি না থাকায় আমনের জমি তৈরিতে বেশ বেগ পেতে হচ্ছে। নদী-নালা-খাল বিলে আর আগের মতো পানি নেই। তাই জমিতে শ্যালো মেশিন লাগিয়ে জমি তৈরি করছি। ইতোমধ্যে আমি তিন বিঘা জমিতে শ্যালো মেশিন ব্যবহার করে আমনের চারা রোপণ করেছি।

বদরগঞ্জ উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা কনক রায় বাংলানিউজকে জানান, উপজেলায় চলতি মৌসুমে আমনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৯,৫৮৪ হেক্টর জমি। ইতোমধ্যে দু'শো হেক্টর জমিতে কৃষকরা আমনের চারা রোপণ করেছেন। বৃষ্টি না হওয়াতে উপজেলার অনেক কৃষক সেচ যন্ত্র ব্যবহার করে আমনের চারা রোপণ করছেন। আমনের ক্ষেত।  ছবি: বাংলানিউজবদরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মাহাবুবর রহমান বাংলানিউজকে জানান, মৌসুমের শুরুতে বৃষ্টি নেই এই অবস্থা যদি আরও ১০-১৫ দিন চলতে থাকে তবে আমনের উপর অবশ্যই প্রভাব পড়বে।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa