ঢাকা, বুধবার, ২৪ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

কৃষি

সমন্বিত উদ্যোগে একদিনে ১২০ ইঁদুর নিধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৮
সমন্বিত উদ্যোগে একদিনে ১২০ ইঁদুর নিধন ১২০টি ইঁদুর নিধন করা হয়েছে

বরিশাল: আমন ক্ষেতে ইঁদুরের আক্রমণে যখন দিশেহারা হয়ে পরেছেন চাষিরা, তখনই সমন্বিত উদ্যোগে একদিনে ১২০টি ইঁদুর নিধন করা হয়েছে।

কৃষি বিভাগের পরামর্শ ও সহায়তায় আগৈলঝাড়া উপজেলায় এ ঘটনা ঘটেছে।

আগৈলঝাড়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. নাসির উদ্দিন জানান, চলতি আমন মৌসুমে উপজেলার পাঁচটি ইউনিয়নে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭৭০ হেক্টর।

এর মধ্যে ১৭৫ হেক্টর উফসি ও ৫২৫ হেক্টরে স্থানীয় জাতের আমন। যা বেশিরভাগই আবাদ করেছেন চাষিরা।

তিনি বলেন, রোপা আমন ক্ষেতে ইঁদুরের উপদ্রব থাকে ঠিকই, যা নিধন করাটাও কষ্টকর হয়ে পরে চাষিদের। ওষুধ দিয়ে ৫/১০টা ইদুর মারা সম্ভব হলেও বেশিরভাগই থাকে অধরা।  

আবার এ বছর জমিতে পানি কম হওয়ায় ইঁদুরের দল ঝাঁকে ঝাঁকে ফসলি মাঠের উঁচু জায়গায় বাসা বেঁধেছে। ইঁদুরের দল আমন ক্ষেতের ধান গাছ কেটে দিচ্ছে। বিশেষ করে রোপা আমনের ক্ষেতে ইঁদুরের আক্রমণ বেশি হচ্ছে। গত কয়েকদিন থেকে রোপা আমন ক্ষেতে ইঁদুরের আক্রমণে চাষিরা দিশেহারা হয়ে পরেছেন।  

তাই চাষিদের সমন্বিত করে একদিনে ইঁদুর মারার জন্য উৎসাহিত করা হয়। সে অনুযায়ী কাজ করে বৃহস্পতিবার (৩০ আগস্ট) ১২০টি ইঁদুর নিধন করেন চাষিরা। যে কাজের উদ্যোক্তা চাষি বাচ্চু হাওলাদার, আর তাকে সহায়তা করেছেন আশপাশের চাষিরা।

উপজেলার রাজিহার ইউনিয়নের রাংতা গ্রামের চাষি বাচ্চু হাওলাদার বলেন, কৃষি অফিসারদের দেওয়া ইঁদুর মারার বিশেষ কৌশল ও পরামর্শে তিনি একদিনে (বৃহস্পতিবার রাতে) বিশাল আকৃতির ১২০টি ইঁদুর নিধন করতে সক্ষম হয়েছেন। ইঁদুরের কবল থেকে ফসলকে সুরক্ষা করতে তিনি কৃষি অফিস থেকে চাষিদের পরামর্শ নেওয়ার আহ্বান করেন।

বাংলা‌দেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৮
এমএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa