ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

কৃষি

বাজার ব্যবস্থায় কৃষি পণ্যের মূল্যনীতি জরুরি

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৮
বাজার ব্যবস্থায় কৃষি পণ্যের মূল্যনীতি জরুরি ‘ভ্যালু চেইন অ্যান্ড মার্কেট লিঙ্কেজ ডেভেলপমেন্ট’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা

বাকৃবি (ময়মনসিংহ): ফসল সংগ্রহের সময় কৃষি পণ্যের বাজার উঠানামা সাধারণ চিত্র। এসময় কৃষি পণ্যের বাজার অস্থিতিশীল হয়ে ক্ষতিগ্রস্ত হয় সাধারণ কৃষক। এ সমস্যা সমাধানে পার্শ্ববর্তী দেশ ভারতে কৃষি পণ্যের মূল্যনীতি থাকলেও আমাদের দেশে আজও সেটা সম্ভব হয়ে ওঠেনি। প্রান্তিক কৃষকদের ক্ষতির হাত থেকে রক্ষা করতে স্থিতিশীল বাজার ব্যবস্থায় মূল্যনীতি বাস্তবায়ন জরুরি।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদ আয়োজিত এক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিশিষ্ট অর্থনীতিবিদ জাহাঙ্গীর আলম খান। তিনি বরিশালের ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের উপাচার্য।

শুক্রবার (২৮ সেপ্টেম্বর) বিকেল ৩টায় অনুষদীয় পরিসংখ্যান ল্যাবে তিনদিন ব্যাপী ‘ভ্যালু চেইন অ্যান্ড মার্কেট লিঙ্কেজ ডেভেলপমেন্ট’ শীর্ষক প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠিত হয়। কৃষি অর্থনীতি অনুষদের ৮০ জন শিক্ষক ও পিএইচডি শিক্ষার্থী এ প্রশিক্ষণে অংশ নেন।

কৃষি শিক্ষার সম্প্রসারণের ফলে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা লাভ করেছে উল্লেখ করে এ অর্থনীতিবিদ বলেন, স্বাধীনতা পরবর্তী ৪৭ বছরে খাদ্যশস্যের উৎপাদন চার গুণ বেড়ে ৪ কোটি টন হয়েছে। কিন্তু শস্য বিক্রির সময় মূল্যনীতি (প্রাইস পলিসি) না থাকায় কৃষকদের লোকসান গুণতে হচ্ছে। এ প্রশিক্ষণ ভবিষ্যতে বাজার মূল্যনীতি প্রণয়নে শিক্ষক ও গবেষকদের সহায়তা করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- ডিন কাউন্সিলের আহ্বায়ক গিয়াস উদ্দিন আহমদ, উচ্চশিক্ষা ও গবেষণা কমিটির সমন্বয়ক অধ্যাপক সুভাষ চন্দ্র চক্রবর্তী এবং কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক লুৎফুল হাসান।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।