ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

কৃষি

ই-কৃষি সম্প্রসারণে বাড়ছে মেয়াদ-ব্যয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২০
ই-কৃষি সম্প্রসারণে বাড়ছে মেয়াদ-ব্যয়

ঢাকা: কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য-যোগাযোগ শক্তিশালীকরণ প্রকল্পটি বাস্তবায়নে ধীরগতি দেখা দিয়েছে। নির্ধারিত সময়ে প্রকল্পটি শেষ হবে না।

ফলে প্রকল্পের মেয়াদ-ব্যয় আবার বাড়ানো হবে। ৯০ কোটি টাকা ব্যয়ের ওই কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য-যোগাযোগ শক্তিশালীকরণ প্রকল্পটি ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০২০ সালের জুন মেয়াদে শেষ হওয়ার কথা ছিল। ২০১৮ সালের মার্চে প্রকল্পটি একনেক সভা থেকে অনুমোদন দেওয়া হয়।

প্রকল্পের আবারও সংশোধন করা হচ্ছে। সংশোধিত প্রকল্পটি আগামী মঙ্গলবার (৮ ডিসেম্বর) শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে বলে পরিকল্পনা কমিশন থেকে জানা গেছে। প্রকল্পের মোট ব্যয় বেড়ে দাঁড়াবে ১০৯ কোটি টাকা। একই মেয়াদ বেড়ে দাঁড়াবে ২০২২ সালের জুন নাগাদ।

কৃষি তথ্য সার্ভিসের ভৌত অবকাঠামোগত সুবিধা সম্প্রসারণের জন্য নয়টি আঞ্চলিক অফিস ভবন নির্মাণ, একটি প্রেস ভবন, একটি কমিউনিটি রেডিও ভবন নির্মাণ, সংস্থার মুদ্রণ শাখায় পাঁচ ধরনের মুদ্রণ ও মুদ্রণ সংশ্লিষ্ট আধুনিক যন্ত্রপাতি সংযোজনের মাধ্যমে মুদ্রণ শাখার সক্ষমতা বাড়ানো, ইলেকট্রনিক মিডিয়া শাখার সক্ষমতা বাড়ানোর জন্য স্টুডিওতে আধুনিক সুযোগ-সুবিধা বাড়ানোসহ বিভিন্ন উন্নয়নে প্রকল্পটি হাতে নেওয়া হচ্ছে। দেশের ১২টি জেলায় এ প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।

নানা কারণে প্রকল্পের মেয়াদ ব্যয় বাড়ছে। ঢাকা আঞ্চলিক অফিস স্থাপনের জন্য তুলা উন্নয়ন বোর্ডের নির্মিতব্য ভবনে পাঁচ হাজার বর্গফুটের একটি ফ্লোর বরাদ্দের সংস্থান ছিল। তবে তুলা উন্নয়ন বোর্ডের সেই ভবন এখনও নির্মাণ কাজ শেষ হয়নি। পরবর্তীতে ভবন নির্মাণ কাজ সম্পন্ন হলে কৃষি তথ্য সার্ভিসকে (এআইএস) ফ্লোর বরাদ্দ দেওয়া সম্ভব হবে না বলে জানিয়েছে তুলা উন্নয়ন বোর্ড।

প্রথমে আটটি আঞ্চলিক অফিস ভবনের জন্য ৪৭ হাজার ৯০৭ বর্গফুট নির্মাণের সংস্থান ছিল। এর মধ্যে পাবনা আঞ্চলিক অফিস ভবনের জন্য  একতলা দুই হাজার ৯৫৬ বর্গফুট নির্মাণের জন্য সংস্থান রয়েছে, যা অফিস চালানোর জন্য পর্যাপ্ত নয়। কাজের পরিধি আরও বাড়ানো হবে।

প্রকল্পটি অনুমোদনের সময় ২০১৪ সালের গণপূর্ত অধিদফতরের রেট শিডিউল অনুসরণ করে ব্যয় প্রাক্কলন করা হয়। এখন নতুন রেট হলো ২০১৮ সালের। সে অনুযায়ী ব্যয় নির্ধারণ করতে হবে। ফলে প্রকল্পের ব্যয় বেড়েছে নতুন রেট সিডিউলের ফলে।

প্রকল্পের আওতায় কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের (এআইসিসি) ঢাকা আঞ্চলিক ও প্রেসের জন্য ১২ হাজার ৫০০ বর্গফুট আয়তনের একটি সাত তলা ভবন নির্মাণ করা হবে। আটটি আঞ্চলিক অফিস, একটি কমিউনিটি রেডিও ভবন, ৪৯৯টি এআইসিসি কার্যক্রম জোরদারকরণ করা হবে। বিদ্যমান প্রেস শাখার সক্ষমতা বাড়ানোর জন্য মুদ্রণ ও মুদ্রণ সংশ্লিষ্ট আধুনিক যন্ত্র সংযোজন করা হবে। মানবসম্পদের দক্ষতা উন্নয়নের লক্ষ্যে ছয় হাজার ৯৫৫ জন এআইসসি সদস্য ও কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২০
এমআইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad