ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

কৃষি

কুলাউড়ায় লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে বোরোর উৎপাদন

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
কুলাউড়ায় লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে বোরোর উৎপাদন

মৌলভীবাজার: মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলায় লক্ষ্যমাত্রার ছাড়িয়েছে বোরো ধানের উৎপাদন। সকাল থেকে বিকেল পর্যন্ত ধান কাটায় ব্যস্ত কৃষক।


 
এদিকে ঝড়বৃষ্টিসহ বিরূপ আবহাওয়া থেকে বোরো ধান রক্ষা করতে মাইকিং করা হয়েছে। ফলে কৃষকদের মধ্যে সচেতনা লক্ষ্য করা গেছে।
 
সোমবার (২৬ এপ্রিল) কুলাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল মোমিন লক্ষ্যমাত্রা সম্পর্কে বাংলানিউজকে বলেন, আমাদের কুলাউড়া উপজেলার ৭ হাজার ৯১২ হেক্টরে বোরো ধান চাষ করা হয়েছে। আমাদের লক্ষ্যমাত্রা হলো ৩ দশমিক ৮৭ মেট্রিক টন প্রতি হেক্টরে। আমরা আশা করছি, আমাদের লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ধান উৎপন্ন হবে।
 
মানুষকে সচেতন করার জন্য মাইকিং করেছি। যাতে ৮০ শতাংশ ধান পেকে গেলে কৃষকরা যেন সঠিক সময়ে ধানটি কাটাতে পারেন। এছাড়াও আমাদের আবহাওয়া অধিদপ্তর থেকে মেসেজ এসেছে যে, চলতি মাসের শেষের দিকে ঝড়বৃষ্টিসহ বন্যার সম্ভাবনা রয়েছে। তাই এ ব্যাপারে আমার এলাকার কৃষকদের সচেতন করতেই মূলত মাইকিং করেছি যাতে মানুষ সচেতন হয় এবং দ্রুত ধানটা কেটে ফেলেন।  
 
ইউনিয়ন প্রসঙ্গে তিনি বলেন, পৌরসভাসহ আমাদের মোট ইউনিয়ন ১৪টি। এর মধ্যে আমাদের মাত্র ছয়টি ইউনিয়নে বোরো ধান হয় সবচেয়ে বেশি। এগুলো হাকালুকি হাওর সংলগ্ন। এই ছয়টি ইউনিয়নের মধ্যে ভূকশিমইল ইউনিয়নের সবেচেয়ে বেশি বোরো ধান উৎপন্ন হয়।
 
মৌলভীবাজার উপজেলায় প্রায় ৬০ হাজার তালিকাভুক্ত কৃষক রয়েছে বলে জানান কৃষি কর্মকর্তা মো. আব্দুল মোমিন।
 
বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা,  এপ্রিল ২৬, ২০২১
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa