ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

কৃষি

ইটনার হাওরে কমছে ঢলের পানি, আশার আলো দেখছেন কৃষকরা

নজরুল ইসলাম খায়রুল, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২২
ইটনার হাওরে কমছে ঢলের পানি, আশার আলো দেখছেন কৃষকরা

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জের ইটনার হাওরে উজান থেকে আসা ঢলের পানি কমতে শুরু করেছে।  

বৃহস্পতিবার (০৭ এপ্রিল) বিকেল ৪টা পর্যন্ত মোট ৫ সেন্টিমিটার পানি কমেছে।

এর আগে বুধবার (০৬ এপ্রিল) সন্ধ্যার পর থেকে ঢলের পানি কমতে শুরু করে।  

বৃহস্পতিবার (০৭ এপ্রিল) বিকেল ৪টার দিকে ওই এলাকার দায়িত্বপ্রাপ্ত কিশোরগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী মো. রিয়াজুল ইসলাম বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন।  

তিনি জানান, বৃহস্পতিবার (০৭ এপ্রিল) বিকেল ৪টা পর্যন্ত মোট ৫ সেন্টিমিটার পানি কমেছে। বর্তমানে পানি যে লেভেলে আছে, তার চেয়ে মূল হাওরগুলো আরও ১ মিটার ওপরে আছে। বৃষ্টিপাত না হলে পানি বাড়ার সম্ভাবনা নেই।  



এদিকে উজান থেকে আসা ঢলের পানি বৃদ্ধির মধ্যেই ইটনার হাওরের জিওলের বাঁধসহ কয়েকটি বাঁধের সংস্কার কাজ করেছে পানি উন্নয়ন বোর্ড। এছাড়াও জিওলের বাঁধের পাশেই নির্মাণ করা হয়েছে আরেকটি বিকল্প বাঁধ। স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা জনপ্রতিনিধি ও কৃষকদের সঙ্গে নিয়ে দিনরাত বাঁধগুলো তদারকি ও পাহারাসহ সার্বক্ষণিক পর্যবেক্ষণ করেছেন।  

কিশোরগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ শামীম আলম, কিশোরগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মতিউর রহমান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. ছাইফুল আলমসহ অন্যান্য উপজেলার কর্মকর্তারা এসব বাঁধের সংস্কার কাজ পরিদর্শন করেছেন।  

স্থানীয় কৃষকরা জানান, হাওরের পানি কমতে শুরু করায় ফসল নিয়ে এখন তারা আশার আলো দেখছেন। পাকা ধান কেটে নিয়ে বাড়ি যেতে পারবেন বলে প্রত্যাশা করছেন তারা।  

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa