ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

কৃষি

একই বোঁটায় বড় আমের সঙ্গে মুকুল!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২২
একই বোঁটায় বড় আমের সঙ্গে মুকুল!

কুমিল্লা: কুমিল্লায় একই ডালের একই বোঁটায় বড় আমের সঙ্গে মুকুল এসেছে। বিষয়টিকে ব্যতিক্রম বলছেন কৃষিবিদরা।

 

কুমিল্লা শহরতলীর কোটবাড়ি ধনপুর এলাকায় অবস্থিত কুমিল্লা কৃষি ও কারিগরি কলেজের ক্যাম্পাসে বারি-৪ জাতের আম গাছে বড় ফলের সঙ্গে নতুন করে মুকুল এসেছে। গাছের তিনটি ডালে এমন মুকুল দেখা গেছে।

কলেজের প্রশিক্ষক ডিপ্লোমা কৃষিবিদ মো. শাহ আলম বলেন, বারি-৪ আম বছরে একবার ফল দেয়। এ ক্যাম্পাসে ২০১৯ সালে এ গাছের চারা লাগিয়েছি। ২০২০ সাল থেকে ফল আসছে। এবার প্রথম আম বড় হয়ে যাওয়ার পর একই বোঁটায় নতুন করে মুকুল এসেছে। ৩৭ বছর কৃষি বিভাগে কাজ করেছি। এমনটি আর দেখিনি। পরীক্ষা করে দেখছেন কৃষিবিদরা

কলেজের অধ্যক্ষ পরমানন্দ গোস্বামী বলেন, এ গাছগুলোতে আমরা কয়েকবার ছত্রাকনাশক ব্যবহার করেছি। এতে গাছগুলোর রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়েছে। মুকুলগুলো থেকে ফল হয় কি-না, তা এখন দেখার বিষয়।

আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র কুমিল্লার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ওবায়দুল্লাহ কায়সার বলেন, বারি-১১ আম ১২ মাস ফল দেয়। সেগুলোর গাছে বড় আমের সঙ্গে মুকুলও থাকে। বারি-৪ আমের মূলত পরে ফলন আসে। এজন্য চাষি ভালো দাম পায়। এর সাইজও ভালো। মিষ্টিও বেশ। বারি-৪ আম গাছে বড় আমের সঙ্গে মুকুল দেখাটা ব্যতিক্রম ঘটনা। আমরা বিষয়টি খোঁজ নিয়ে দেখব।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa