ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

কৃষি

সমলয় পদ্ধতির বোরো চাষে ফলন বেড়েছে দেড়গুণ

  ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩২ ঘণ্টা, মে ১২, ২০২২
সমলয় পদ্ধতির বোরো চাষে ফলন বেড়েছে দেড়গুণ

হবিগঞ্জ: হবিগঞ্জের মাধবপুর ও লাখাই উপজেলায় সমলয় পদ্ধতিতে অর্থাৎ চাষাবাদে পুরোপুরিভাবে যন্ত্রের ব্যবহার করায় বোরো জমিতে ধানের ফলন বেড়ে গেছে দেড়গুণেরও বেশি। এতে কৃষকরা এ পদ্ধতিটির দিকে আরও আগ্রহী হয়েছেন।


 
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, সমলয় পদ্ধতিতে মাধবপুর ও লাখাই উপজেলায় ৫০ একর করে মোট ১শ একর জমিতে এ বছর বোরো চাষ করা হয়েছিল। প্রতি বিঘা জমিতে ধান উৎপাদন হয়েছে ২৮ থেকে ৩০ মণ, যেখানে চলমান প্রক্রিয়ায় ধান হত ১৪ থেকে ১৫ মণ।
 
বুধবার (১১ মে) লাখাই উপজেলায় সমলয় পদ্ধতিতে চাষ করা ৫০ একর বোরো জমির ধান কাটা হয়েছে। কম্বাইন্ড হারভেস্টার (ধান কাটার যন্ত্র) দিয়ে জমি থেকে ধান কাটা হয়।

এ সময় হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. আশেক পারভেজ, উপজেলা কৃষি কর্মকর্তা শাকিল খন্দকার, উপ সহকারী কৃষি কর্মকর্তা জ্যোতি রঞ্জন ও অমিত ভট্টাচার্য্যসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
 
এলাকায় কোনো একটি কৃষিপণ্য চাষের পুরো প্রক্রিয়াকে যদি একই পদ্ধতির আওতায় নিয়ে আসা হয়, তাহলে ক্ষেতের আইল বজায় রেখেও লাভজনকভাবে যন্ত্র ব্যবহার করা যেতে পারে। বোরো ধান চাষে এ রকমই একটি কার্যকরী উপায় বের করেছেন কৃষি বিজ্ঞানীরা। সে পদ্ধতিটির নাম দিয়েছেন সমলয় চাষাবাদ।
 
জানা গেছে, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর লাখাই উপজেলার করাব ইউনিয়নের করাব পশ্চিম মাঠে ৫০ একর ও মাধবপুর উপজেলার রতনপুর মাঠে আরও ৫০ একর জমি বাছাই করে স্থানীয় কৃষকদের নিয়ে চাষাবাদ করে। শুরুতে জমির অনুপাতে হাইব্রিড জাতের ধানের বীজতলা তৈরি করা হয় ট্রেতে। পৌষ মাসের মাঝামাঝি থেকে মাঘ মাসের এক সপ্তাহ পর্যন্ত জমি তৈরি, প্রয়োজনীয় সেচ কাজ ও রোপণের কাজ সম্পন্ন হয়। চাষাবাদ হয় কলের লাঙ্গলে এবং ট্রান্সপ্লান্টারের মাধ্যমে চারা রোপণ করা হয়। প্রকল্পটির আওতায় কৃষকদের বিনামূল্যে সার দিয়েছিল কৃষি বিভাগ।
 
হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. আশেক পারভেজ বাংলানিউজকে জানান, লাখাই উপজেলার হাওরে সমলয় পদ্ধতিতে চাষ করা জমিতে প্রতি বিঘায় ফলন হয়েছে ২৮ থেকে ৩০ মণ করে। মাধবপুরে আরও একটি বেশি হবে।
 
তিনি আরও বলেন, চলমান পদ্ধতির তুলনায় সমলয় পদ্ধতির জমিতে দেড়গুণের বেশি ফলন হয়েছে। প্রায় দেড়শ’ জন কৃষক সরকারি সহায়তায় এ পদ্ধতিতে চাষ করেছিলেন। ভালো ফলন হওয়ায় আরও কৃষক আগ্রহী হয়েছেন। আগামীতে তারা সরকারি সহায়তা না পেলেও চাষ করবেন বলে আগ্রহ প্রকাশ করেছেন।

 আরও পড়ুন>>সমলয় পদ্ধতির বোরো চাষে সাফল্য 

বাংলাদেশ সময়: ০৯২৭ ঘণ্টা, মে ১২, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।