ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২, ২৮ সফর ১৪৪৪

কৃষি

নাটোরে আম সংগ্রহ শুরু ২০ মে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, মে ১৯, ২০২২
নাটোরে আম সংগ্রহ শুরু ২০ মে

নাটোর: নাটোর জেলায় গাছ থেকে নিরাপদ আম সংগ্রহ কার্যক্রম শুক্রবার (২০ মে) থেকে শুরু হবে। আর বুধবার (২৫ মে) থেকে সংগ্রহ শুরু হবে বোম্বাই জাতের লিচু।

কার্যক্রম চলবে আগামী ১৫ আগস্ট পর্যন্ত।

বুধবার (১৮ মে) নাটোর জেলা প্রশাসকের (ডিসি) সম্মেলন কক্ষে ফল উৎপাদক ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।

সভায় পুরো মৌসুমে গাছ থেকে বিভিন্ন জাতের আম ও লিচু সংগ্রহের সময়সীমা নির্ধারণ করা হয়। এছাড়া রাসায়নিক পদার্থের অপব্যবহার রোধ করে পরিপক্ক ফল প্রাপ্তি নিশ্চিত করার বিষয়ে গুরুত্বারোপও করা হয়।

সভার সিদ্ধান্ত অনুসারে, জেলায় ২০ মে থেকে আম এবং ২৫ মে থেকে লিচু সংগ্রহ কার্যক্রম শুরু হবে। কার্যক্রম চলবে আগামী ১৫ আগস্ট পর্যন্ত। এরই মধ্যে মোজাফ্ফর জাতের লিচু সংগ্রহ শুরু হয়েছে। বোম্বাই জাতের লিচু সংগ্রহ শুরু হবে ২৫ মে।

আমের সময়সূচির শুরুতে ২০ মে থেকে গোপালভোগ আম, ২৫ মে থেকে লক্ষণভোগ ও রাণীপছন্দ, ৩০ মে থেকে ক্ষিরসাপাত, ৫ জুন থেকে ল্যাংড়া, ১৫ জুন থেকে মোহনভোগ, ২০ জুন থেকে আম্রপালি, হাড়িভাঙ্গা ও ফজলি, ৩০ জুন থেকে মল্লিকা, ১০ জুলাই থেকে বারি-৪, ১৫ জুলাই থেকে আশ্বিনা জাতের আম এবং সর্বশেষ ১৫ আগস্ট থেকে গৌড়মতি আম সংগ্রহের সময় নির্ধারণ করা হয়েছে।

এ সময়সূচির বাইরে আগে কোনো জাতের আম ও লিচু গাছে পরিপক্ক হলে উপজেলা কৃষি বিভাগ ও প্রশাসনের অনুমতি সাপেক্ষে কৃষক বা ব্যবসায়ী গাছ থেকে আম সংগ্রহ করতে পারবেন।    

সভায় নাটোর ডিসি শামীম আহমেদ বলেন, ফল চাষিদের ফল সংগ্রহ এবং এর বিপণন ও পরিবহন কার্যক্রমে কোনো প্রতিবন্ধকতা দেখা দিলে জেলা প্রশাসন তা নিরসন করবে। ফলের আড়ৎ এবং বাগানগুলোতে প্রশাসনিক মনিটরিং ব্যবস্থা চলমান থাকবে।

দীর্ঘ সময় সংরক্ষণ, কষের মাধ্যমে পচন রোধ ও পরে গাছে কুশি বের হওয়ার সুবিধার জন্য বোটাসহ আম পাড়তে কৃষকদের প্রতি আহ্বান জানিয়ে কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মাহমুদুল ফারুক জনস্বাস্থ্য নিশ্চিত করতে ক্ষতিকর স্প্রে থেকে বিরত থাকা এবং ব্যাগিং পদ্ধতি অনুসরণের অনুরোধ জানান।

সভায় জনস্বাস্থ্য নিশ্চিত করতে গাছে ছত্রাকনাশক ব্যবহারের পর ফল সংগ্রহের নির্ধারিত সময় পর্যন্ত অপেক্ষা এবং ক্ষতিকর কার্বাইড ও ফরমালিন ব্যবহার না করার জন্যে ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানান নাটোর সদর উপজেলা কৃষি অফিসার মো. মেহেদুল ইসলাম।
 
নাটোর কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বছরে জেলায় ৫ হাজার ৭৪০ হেক্টর জমি থেকে প্রায় ৮০ হাজার টন আম এবং ৯২৪ হেক্টর জমি থেকে ৭ হাজার ৯০০ টন লিচু উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, মে ১৯, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa