ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

কৃষি

পদ্মা সেতু উদ্বোধন

জাজিরায় ফুল চাষিদেরও দেওয়া হচ্ছে প্রশিক্ষণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, জুন ৭, ২০২২
জাজিরায় ফুল চাষিদেরও দেওয়া হচ্ছে প্রশিক্ষণ

শরীয়তপুর: বহু প্রতীক্ষার পর ২৫ জুন উদ্বোধন হচ্ছে স্বপ্নের পদ্মা সেতু। এ ঘোষণার পর থেকেই শরীয়তপুরের জাজিরায় কৃষিতে যোগ হচ্ছে নতুন নতুন চাষাবাদ।

কৃষি উন্নয়নে সম্ভাবনাময় ফুল চাষ বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হচ্ছে চাষিদের।  

মঙ্গলবার ও বুধবার জাজিরা উপজেলায় দুইদিনের এ প্রশিক্ষণ কর্মসূচি চলছে। এতে ৪০ জন চাষিকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

প্রশিক্ষক হিসেবে রয়েছেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর শরীয়তপুরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক গোলাম রাসুল, অতিরিক্ত উপ-পরিচালক মো. বিন ইয়ামিন, মাদারীপুরে মোস্তফাপুর হর্টিকালচার সেন্টারের মো. সালাউদ্দিন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. জামাল হোসেন, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. কেরামত আলী  মোল্যা।  এছাড়াও  ব্যবহারিক সেশন পরিচালনা করেন, উপ-সহকারী কৃষি অফিসার ইসমাইল হোসেন, নজরুল ইসলাম, দেলোয়ার হোসেন ও নাসির উদ্দিন হাওলাদার।  

জাজিরা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জামাল হোসেন জানান, পরিকল্পনা ও প্রশিক্ষণের মাধ্যমে স্থানীয় পর্যায়ে যদি উচ্চমূল্যের ফুল চাষ করা যায় তাহলে পদ্মাসেতু দিয়ে দেড় ঘণ্টায় ঢাকার শাহাবাগসহ অন্যান্য পাইকারি বাজারে ফুল সরবরাহ করা সম্ভব। এতে অনেক লোকের কর্মসংস্থান হবে এবং সরকার পারে বিপুল পরিমাণ রাজস্ব। পাশাপাশি কৃষকদের আর্থসামাজিক উন্নয়ন ঘটবে।

জাপানি সংস্থা (জাইকার) অর্থায়নে উপজেলা কৃষি অফিসের উদ্যোগে, উপজেলা পরিষদ পরিচালনায় ও উন্নয়ন প্রকল্পের আওতায় ২টি ব্যাচের মাধ্যমে ৮০ জন কৃষককে আধুনিক ও মানসম্মত উপায়ে ফুল চাষের কলা-কৌশল শীর্ষক প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। যেখানে চাষিরা হাতে কলমে বিভিন্ন জাতের ফুল (গাদা, গোলাপ, রজনীগন্ধা, গ্লাডিওলাস) চাষের প্রশিক্ষণ পাচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, জুন ০৭, ২০২২ 
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa