ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

কৃষি

পানির অভাবে ফরিদপুরে মাটি খুঁড়ে পাট জাগ

হারুন-অর-রশীদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
পানির অভাবে ফরিদপুরে মাটি খুঁড়ে পাট জাগ

ফরিদপুর: এবার বন্যায় দেশের একাধিক এলাকা প্লাবিত হলেও পানির অভাবে পড়েছেন ফরিদপুরবাসী। জেলার অন্যান্য উপজেলার মতো পানির অভাব প্রকট হওয়ায় চরম বিপাকে পড়েছেন এখানকার প্রধান অর্থকরী ফসল পাট চাষিরা।

প্রতিবছর এই সময় বর্ষায় খাল-বিল, নদী-নালা ও নিচু জমি পানিতে ভরে ওঠে। তবে এ বছর সেই দৃশ্য নেই। নদ-নদীতে পানির সামান্য প্রবাহ থাকলেও খাল-বিল একেবারেই পানিশূন্য। যে কারণে চলতি মৌসুমে সোনালী আঁশ পাট পঁচানো নিয়ে চিন্তার ছাপ পড়েছে কৃষকদের চোখে-মুখে।

এদিকে বন্যার পানির অপেক্ষায় থাকতে থাকতে মরে যাচ্ছে পাট গাছ, সেই সঙ্গে মরে যাচ্ছে কৃষকদের সোনালী স্বপ্ন। শেষমেষ কোনো উপায় না পেয়ে অনেক কৃষক বাড়ির আঙ্গিনা ও সামনেই মাটি খুঁড়ে পাট জাগ দিচ্ছেন। পানির জন্য তাদের হাহাকার সত্যিই হৃদয়বিদারক।

সরেজমিনে  জেলার বিভিন্ন স্থান ঘুরে দেখা যায়, পানির অভাবে শুকনো জায়গা গর্ত করে পাট জাগ দেওয়ার ব্যবস্থা করছেন কৃষকরা। অনেকেই আবার পুকুরে শ্যালো মেশিনে পানি দিয়ে ভরে সেখানে পাট জাগ দিচ্ছেন। এতে কৃষকদের অতিরিক্ত অর্থ খরচ করতে হচ্ছে।

সালথা উপজেলার ভাওয়ালের মধ্যদিয়ে বয়ে যাওয়া কুমার নদের পানিতে দেখা যায় ২ ইঞ্চি পরিমাণ পাট পঁচনের ময়লার স্তর। ওই এলাকার কৃষক কাইয়ুম মোল্যা বলেন, কুমার নদের পানি এতটাই বিষাক্ত হয়ে গেছে যে, পাট জাগ দিতে গিয়ে আমার শরীরে পঁচন (ঘা) শুরু হয়ে গেছে। যার কারণে দুই সপ্তাহ ধরে পানিতে নামতে পারছি না।

হৃদয় হোসেন নামে আরেক কৃষক বলেন, পানির অভাবে পাট কাটতে পারছি না। রোদে পুড়ে লালচে হয়ে ক্ষেতেই মরে যাচ্ছে পাটগাছ। জমি থেকে পাটগাছ কাটতে গত বছরের তুলনায় এবার দ্বিগুণ টাকা গুণতে হচ্ছে। সব মিলিয়ে পাট নিয়ে আমাদের দুর্ভোগের শেষ নেই।

উপজেলার গট্টি ইউনিয়নের পাটচাষী হারুন মিয়া ও ভাওয়াল ইউনিয়নের পুরুরা সাধুপাড়া গ্রামের পাট চাষি মো: শফিকুল ইসলাম বলেন, চলতি মৌসুমে আমাদের হাহাকার দশা। অনাবৃষ্টি, আর নদ-নদীর অব্যবস্থাপনার কারণে চরম পানি সংকটে পড়েছি। ফলে কিছুটা রেটিং পদ্ধতিতে পানির অভাবে মাটি খুঁড়ে গর্ত করে পাট জাগ দিচ্ছি।

তারা আরও বলেন, সালথার প্রায় প্রতিটি গ্রামের ভেতর বয়ে গেছে কুমার নদসহ ছোট ছোট নদী ও খাল। যদিও আষাঢ়-শ্রাবণ দুই মাস বর্ষাকাল। অন্যান্য বছর এই সময় নদ-নদী ও খাল-বিলে পর্যাপ্ত পানি থাকতো। কিন্তু এবার সেই চিত্র দেখা যাচ্ছে না।

কৃষকরা জানিয়েছেন, ফরিদপুর স্লুইচ গেট খুলে দিলেই সালথার নদ-নদী ও খাল-বিল পানিতে ভরে যাবে। এতে তাদের পানির অভাব পূরণ হতে পারে। তাই দ্রুত স্লুইচ গেট খুলে দেওয়ার দাবি জানান তারা।

সালথা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জীবাংশু দাস বলেন, সালথার প্রধান অর্থকরী ফসল হচ্ছে পাট। এবারো ৮টি ইউনিয়নে মোট ১৩ হাজার ৩৫০ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। মাঠের সার্বিক পরিস্থিতিও ভাল ছিল। কিন্তু এবার পানির সংকটে বিপাকে পড়েছেন কৃষকরা। তবে, এটা প্রাকৃতিক দুর্যোগ, এখানে কারো হাত নেই। তাছাড়া মানুষ যদি পুকুর আর ডোবাগুলো ভরাট না করতো তাহলে শ্যালো মেশিনের মাধ্যমে পানি দিয়ে পাট পঁচানো যেত। আর যদি কেউ এ রেবোন রেটিং ব্যবহার করতে চায় আমি সহযোগিতা করতে পারব।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, ৩১ জুলাই, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।