ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

কৃষি

চিলাহাটিতে আমন ধানে পোকার আক্রমণ

মো. আমিরুজ্জামান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, নভেম্বর ২, ২০২২
চিলাহাটিতে আমন ধানে পোকার আক্রমণ

নীলফামারী: নীলফামারী জেলার চিলাহাটিতে আমন ধানের ক্ষেতে কারেন্ট পোকার আক্রমণ ও বিভিন্ন ধরনের ছত্রাকজনিত রোগ দেখা দিয়েছে।  

দফায় দফায় ক্ষেতে কীটনাশক দিয়েও পোকা দমন করা যাচ্ছে না।

ফলে ক্ষেতের ফসল নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কৃষকেরা।  

উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা যায়, এ বছর চিলাহাটিতে কৃষকদের আমন চাষাবাদে আগ্রহ বাড়ায় লক্ষ্যমাত্রার চেয়েও বেশি জমিতে আমন ধানের চারা রোপণ করা হয়েছে। এরই মধ্যে কৃষকেরা জমিতে প্রয়োজনীয় সার ও বিভিন্ন কীটনাশক দিয়েছেন।  

চিলাহাটির বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, আমন ধানের খেতে মাজরা এবং কারেন্ট পোকা আক্রমণ করেছে। এছাড়া অনেক ক্ষেতের ধান গাছ পাতা মেড়ানো, বাদামি দাগ রোগ এবং ব্লাস্ট রোগে আক্রান্ত হয়েছে।  

কেতকীবাড়ী এলাকার কৃষক আবুল কালাম জানান, পাঁচ বিঘা জমিতে আমন রোপণ করেছেন তিনি। তাদের সব ক্ষেতেই পোকা আক্রমণ করেছে। তারা পোকা দমনে দুই দফায় পাঁচ হাজার টাকা খরচ করে কীটনাশক ছিটিয়েছেন। তবুও পোকা যাচ্ছে না।  

ভোগডাবুড়ী এলাকার কৃষক আবু বকর মিয়া জানান, তিনি এবার ছয় একর জমিতে আমন রোপণ করেছেন। তার প্রায় সব ধানের ক্ষেতে মাজরা পোকা লেগেছে। আর কিছু ক্ষেতে কারেন্ট পোকার আক্রমণ দেখা দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, নভেম্বর ২, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa