ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

কৃষি

আগাম জাতের আমন কাটতে শুরু করেছেন নেত্রকোনার কৃষকেরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২২
আগাম জাতের আমন কাটতে শুরু করেছেন নেত্রকোনার কৃষকেরা

নেত্রকোনা: নেত্রকোনায় আগাম জাতের রোপা আমন ধান কাটা ও মাড়াই শুরু হয়েছে। ধান কাটা-মাড়াই কাজে কৃষকের পাশাপাশি ব্যস্ততা বেড়েছে দিনমজুরদেরও।

নেত্রকোনা জেলা দেশের কয়েকটি খাদ্যে স্বয়ংসম্পূর্ণ ও ধান উদ্বৃত্ত জেলার মধ্যে অন্যতম।  

জেলার বিভিন্ন এলাকা ঘুরে ও কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, চলতি রোপা আমন মৌসুমের শুরুতে অনাবৃষ্টি ও খরার কারণে আমন চারা লাগাতে দেরি হলেও পরবর্তী সময়ে আবহাওয়া অনুকূলে থাকায় ভালো ফলনের আশা করছেন কৃষকরা।  

নেত্রকোণা সদরের রাজেন্দ্রপুর গ্রামের কৃষক বাচ্চু মিয়া জানান, আগাম জাতের হাইব্রিড ধান কাটা শুরু করে দিয়েছেন কৃষকেরা। এসব ধানের ফলনও ভালো পাচ্ছেন।  

কেন্দুয়া উপজেলার দুল্লী গ্রামের কৃষক আবুল মিয়া বলেন, আগাম ধান প্রতি কাঠায় তিন/চার মণ করে ফলন পাচ্ছি। প্রতি মণ ধান ১১০০ থেকে ১১৫০ টাকায় বিক্রি করতে পারছি। এতে আমরা খুশি।  

কৃষকদের দাবি, নিত্য প্রয়োজনীয় সব জিনিসের দাম যেভাবে বাড়ছে, সেভাবে ধানের দামও বাড়লে পরিবার পরিজন নিয়ে চলতে পারবো। নাহলে মুশকিল।

স্থানীয় কৃষি কর্মকর্তারা জানান, আগাম জাতের আমন ধান কেটে ওই জমিতে বাড়তি ফসল হিসেবে সরিষা, আলু, বেগুনসহ শীতকালীন সবজি আবাদ করতে পারবেন কৃষকরা। যা পরবর্তী সময়ে বোরো ধান চাষের অর্থ জোগাতে সাহায্য করবে। তাই প্রতি বছরই বৃদ্ধি পাচ্ছে আগাম জাতের রোপা আমন ধানের চাষ।

নেত্রকোনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে এক লাখ ৩২ হাজার ৫৮০ হেক্টর জমিতে ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও শেষ পর্যন্ত আবাদ হয়েছে ১ লাখ ৩৩ হাজার ৭৫ হেক্টর জমিতে। এ পরিমাণ জমিতে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় তিন লাখ ৬২ হাজার ৫৯৬ মেট্রিক টন।

নেত্রকোনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোহাম্মদ নুরুজ্জামান বলেন, জেলায় আমন ধানের উৎপাদন ভালো হচ্ছে। আগাম জাতের ধান কেটে একই জমিতে সরিষা, আলু ও শাক-সবজি চাষ করায় কৃষকদের লাভ হচ্ছে, হবে। আবার সরিষা ও শাক-সবজির আবাদ ঘরে উঠিয়ে 
একই জমিতে ইরি-বোরো ধানের আবাদ করা যাবে।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa