ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ক্যারিয়ার

সিভিল এভিয়েশনে ‘এয়ার অপারেটর সার্টিফিকেশন’ কোর্স শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, জুলাই ১, ২০২৪
সিভিল এভিয়েশনে ‘এয়ার অপারেটর সার্টিফিকেশন’ কোর্স শুরু

ঢাকা: সিভিল এভিয়েশন একাডেমিতে তিন সপ্তাহব্যাপী আইসিএও গভঃমেন্ট সেফটি ইন্সপেক্টর অপারেশনস - এয়ার অপারেটর সার্টিফিকেশন (জিএসআই ওপিএস ইএন) কোর্স শুরু হয়েছে।  

আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার তত্ত্বাবধানে সিভিল এভিয়েশন একাডেমিতে আজ সোমবার (১ জুলাই) থেকে এ কোর্স শুরু হয়েছে।

যুক্তরাষ্ট্রের ফেডেরাল এভিয়েশন অ্যাডমিনিসট্রেশন (এফএএ) ও বোয়িং কোম্পানির যৌথ অর্থায়নে এ কোর্সটি হচ্ছে।

কোর্সটির উদ্‌বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সদস্য (পরিচালনা ও পরিকল্পনা) এয়ার কমডোর এএফএম আতিকুজ্জামান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিভিল এভিয়েশন একাডেমির পরিচালক প্রশান্ত কুমার চক্রবর্তী, বিশেষ অতিথি ছিলেন আইসিএও এশিয়া প্যাসিফিক অঞ্চলের ফ্লাইট সেফটি সংক্রান্ত রিজিওনাল অফিসার এস এম নাজমুল এনাম।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বেবিচক সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন্স) এয়ার কমডোর শাহ কাওছার আহমদ চৌধুরী।

কোর্সটিতে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ভুটান, মালদ্বীপ ও লাওস থেকে সর্বমোট ১৬ প্রশিক্ষণার্থী অংশ নিয়েছেন। এতে প্রশিক্ষক হিসাবে দায়িত্ব পালন করবেন পর্তুগাল থেকে আগত সিনিয়র আইসিএও ইন্সট্রাকটর মি. এলয় গনকালভেস ডি ব্যারোস এবং নাইজেরিয়া থেকে আগত আইসিএও ইন্সট্রাকটর মি. অগাস্টিন ইবইব।  

কোর্সটি দক্ষিণ এশিয়ার নিরাপদ বিমান উড্ডয়ন ও অবতরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে বক্তারা আশা ব্যক্ত করেন।

উদ্‌বোধনী অনুষ্ঠানে বক্তারা সিভিল এভিয়েশন ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন্স বিভাগের ইন্সপেক্টরদের মান উন্নয়ন ও দক্ষতা বৃদ্ধিতে কোর্সটি অপরিসীম গুরুত্ব বহন করবে বলে মত প্রকাশ করেন।  

তাছাড়া কোর্সটির এশিয়া পেসিফিক অঞ্চলের ফ্লাইট সেফটি ইস্যুতে সমানুপাতিক অগ্রযাত্রায় কার্যকরী ভূমিকা পালনের বিষয়ে আশা ব্যক্ত করেন তারা। তাছাড়া ও আসন্ন আইসিএও অডিটে কোর্সটি সহায়ক ভূমিকা পালন করবে।

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, জুলাই ০১, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।