ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

তীব্র গরম শেষে বৃষ্টি-বাতাসে ঢাকায় স্বস্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, জুন ৯, ২০২৩
তীব্র গরম শেষে বৃষ্টি-বাতাসে ঢাকায় স্বস্তি রাজধানীর ডেমরা এলাকা থেকে ছবিটি তুলেছেন শাকিল আহমেদ

ঢাকা: গত কয়েকদিন ধরে তীব্র গরমে নাজেহাল অবস্থার মধ্যে ছিলেন রাজধানীর মানুষ। সবারই প্রতীক্ষা ছিল একটু স্বস্তির বৃষ্টির।

অবশেষে বৃষ্টি নামল।

বৃহস্পতিবার (৮ জুন) কোথাও গুঁড়ি গুঁড়ি, কোথাও হালকা বৃষ্টি হলেও ভ্যাপসা গরমে মিলেনি কাঙ্ক্ষিত স্বস্তি। তবে শুক্রবার (৯ জুন) সকাল থেকে হওয়া বৃষ্টি ও হালকা বাতাসে প্রত্যাশা পূরণ হয়েছে রাজধানীবাসীর।

এদিন সকাল থেকে রাজধানীর পল্টন, শ্যামলী, যাত্রাবাড়ী, মগবাজার, হাতিরঝিল, মোহাম্মদপুর, ধানমন্ডি, বাড্ডা, রামপুরা, খিলগাঁও, বাসাবো, গুলিস্থান, মতিঝিলসহ বিভিন্ন জায়গায় গুঁড়ি গুঁড়ি ও হালকা বৃষ্টি হওয়ার খবর পাওয়া যায়। এতে তাপমাত্রা কমায় গত কয়েকদিনের তীব্র গরম থেকে মুক্তি পেয়েছেন নগরবাসী।

এদিকে আজ সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় কর্মজীবীরা বাসায় বসে স্বস্তির বৃষ্টি উপভোগ করতে পারছেন। বৃষ্টিতে ভোগান্তি নিয়ে যানজটের মধ্যে কর্মস্থলে ছুটতে হচ্ছে না তাদের। কাঙ্ক্ষিত বৃষ্টিতে স্বস্তির কথা সামাজিক যোগাযোগ মাধ্যমেও জানাচ্ছেন অনেকে।

শাহরিয়ার নোবেল নামের এক গণমাধ্যমকর্মী নিজের ফেসবুকে লেখেন, আলহামদুলিল্লাহ, সুন্দর সকাল। এস আই রাজ নামের আরেক গণমাধ্যমকর্মী বৃষ্টিতে ভেজার ছবি ফেসবুকে শেয়ার দিয়ে লেখেন, স্বস্তির বৃষ্টিতে শান্ত হওয়ার ফন্দি।

এদিকে ছুটির দিনে যারা রাস্তায় বের হয়েছেন তারাও স্বস্তি প্রকাশ করছেন। আহসান হাবিব নামের এক শিক্ষার্থী বলেন, ব্যক্তিগত কাজে বের হয়েছি। সাধারণত ঢাকায় বৃষ্টি ও যানজটে ভোগান্তি পোহাতে হয়। তবে আজকের বৃষ্টিটা স্বস্তির। তীব্র গরমের অনুভূতি যেমন নেই, তেমনি নেই যানজট। সব মিলিয়ে আজকের দিনটি সুন্দর।

শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানায়, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের অনেক জায়গায়; রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে চট্টগ্রাম ও বরিশাল বিভাগে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

তবে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সকাল ৭টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। পাশাপাশি বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে৷ তবে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, জুন ০৯, ২০২৩
এসসি/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।