ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

খুলনাঞ্চলের নদ-নদীতে বেড়েছে জোয়ারের পানি, জনমনে আতঙ্ক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, মে ২৫, ২০২১
খুলনাঞ্চলের নদ-নদীতে বেড়েছে জোয়ারের পানি, জনমনে আতঙ্ক

খুলনা: বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় ইয়াস শক্তি বাড়িয়ে উপকূলের দিকে এগোচ্ছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে খুলনাঞ্চলের নদ-নদীতে জোয়ারে পানি বেড়েছে।

 

মঙ্গলবার (২৫ মে) সকাল থেকে ঝড়ো বাতাস বইছে। এ কারণে উপকূলের উপজেলা কয়রা, দাকোপ, বটিয়াঘাটা ও পাইকগাছায় জনমনে দেখা দিয়েছে আতঙ্ক।

এছাড়া বাতাসের সঙ্গে সঙ্গে পানি বাড়ায় নিম্নাঞ্চলের মানুষ ঝুঁকির মধ্যে রয়েছে। বিশেষ করে বেড়িবাঁধ এলাকার মানুষ। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, সুন্দরবনের আশপাশের নদ-নদীসহ শিবসা, কপোতাক্ষ, রূপসা নদীর পানি স্বাভাবিক সময়ের চেয়ে দুই থেকে চার ফুট বেড়েছে।

এদিকে জোয়ারের পানির চাপে খুলনাসহ উপকূলের বিভিন্ন এলাকার বেশকিছু বেড়িবাঁধ ভেঙে প্লাবিত হয়েছে।

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে বৈরী আবহাওয়া বিরাজ করছে খুলনাঞ্চলজুড়ে। থেমে থেমে বৃষ্টির সঙ্গে বইছে দমকা হাওয়া। সময় যত যাচ্ছে ততই বাতাসের তীব্রতা বাড়ছে। নদীতে বাড়ছে জোয়ারের পানি ও উত্তাল অবস্থা বিরাজ করছে।  

দুপুর ২টার দিকে খুলনা আঞ্চলিক আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ মো. আমিরুল আজাদ বাংলানিউজকে বলেন, বঙ্গেপসাগরে থাকা ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে খুলনায় থেমে থেমে বৃষ্টি হচ্ছে। স্থানীয় নদ-নদীতে জোয়ারের পানি ২ থেকে ৪ ফুট বেড়েছে।  

তিনি আরও বলেন, মোংলা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, মে ২৫, ২০২১
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।