ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

খুলনা, চট্টগ্রাম, বরিশালে বর্ষণ বাড়ার আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
খুলনা, চট্টগ্রাম, বরিশালে বর্ষণ বাড়ার আভাস

ঢাকা: পশ্চিমা লঘুচাপের প্রভাবে দেশের প্রায় সকল জেলাতেই কম বেশি বৃষ্টিপাত হচ্ছে। থাকবে আরো দু'দিন।

এক্ষেত্রে খুলনা, চট্টগ্রাম, বরিশাল বিভাগে বৃষ্টিপাত বাড়ার আভাস রয়েছে।

এদিকে দু'দিন ধরে দেশের বেশিরভাগ এলাকায় সূর্যের দেখা নেই। তবে সোমবার (২৪ জানুয়ারি) দুপুরের দিকে দেখা মিলেছে রাজধানীতে। তবে সূর্যকিরণের নেই তেমন উজ্জ্বলতা।

অন্যদিকে, বৃষ্টিপাতের ফলে বাতাসে আদ্রতার পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৯৮ শতাংশ। ফলে শীতের তীব্রতাও কমেছে অনেকটা।

আবহাওয়া অফিস জানিয়েছে, আরো দু'দিন পর পুরোপুরি স্বাভাবিক হতে পারে পরিস্থিতি। তখন ফের বাড়বে শীত।

বর্তমানে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে, এর বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, মঙ্গলবার (২৫ জানুয়ারি) সকাল পর্যন্ত খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি-গুড়ি গুড়ি বৃষ্টি হতে পারে।

সারাদেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী-অববাহিকা ও তৎসংলগ্ন এলাকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়বে। এছাড়া রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দেশের উত্তরাঞ্চলের দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পাবে এবং দেশের অন্যত্র তা সামান্য হাস পেতে পারে। ঢাকায় পূর্ব/ উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ৬-১২ কিলোমিটার। বুধবার নাগাদ বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পাবে এবং রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

সোমবার ভোরে দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ১১ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ঢাকায় ও কুমারখালীতে, ৭ মিলিমিটার।

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
ইইউডি/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad