ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

সিরাজগঞ্জে যমুনায় হঠাৎ পানি বৃদ্ধি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
সিরাজগঞ্জে যমুনায় হঠাৎ পানি বৃদ্ধি

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে নদীতে হঠাৎ করেই বাড়তে শুরু করেছে যমুনা নদীর পানি। ২৪ ঘণ্টায় কাজিপুর ও সিরাজগঞ্জ যথাক্রমে ২ ও ৩ সেন্টিমিটার পানি বেড়েছে।

শনিবার (২৩ জুলাই) সকালে শহরের হার্ডপয়েন্ট এলাকায় যমুনার পানি রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৯৪ মিটার।

২৪ ঘণ্টায় ২ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ২ দশমিক ৪১ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা-১৩.৩৫ মিটার)। এছাড়াও কাজিপুর পয়েন্টে যমুনার পানি রেকর্ড করা হয় ১২ দশমিক ৮৯ মিটার। ২৪ ঘণ্টায় ৩ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ২ দশমিক ৩৬ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা-১৫.২৫ মিটার)।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী জাকির হোসেন বাংলানিউজকে জানান, এর আগে গত জুন মাসের শুরু থেকে প্রথম দফায় যমুনায় পানি বাড়তে থাকে। ১৮ জুন জেলার সবগুলো পয়েন্টেই বিপৎসীমা অতিক্রম করে এ নদীর পানি। ২৩ জুন থেকে পানি কমতে শুরু করে। দ্বিতীয় দফায় ২৯ জুন থেকে আবারও পানি বাড়তে শুরু করে। এরপর ৩ জুলাই থেকে শুরু করে টানা সপ্তাহ যমুনার পানি কমতে থাকে। শনিবার হঠাৎ করেই বাড়তে থাকে যমুনার পানি।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম বাংলানিউজকে জানান, এটা বর্ষাকাল। বর্ষাকালে যমুনার পানি স্বভাবতই বাড়বে। কিন্তু এ বছর পানি বৃদ্ধির হার খুব কম। শুক্রবার থেকে পানি বাড়তে শুরু করেছে। তবে এর তীব্রতা খুব কম। আরও তিন চারদিন পানি বাড়বে।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।